লিভিং ইনসাইড

শিশুর আঙুল চোষার অভ্যাস দূর করতে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/10/2018


Thumbnail

মুখে আঙুল দিয়ে চোষা শিশুদের একটি সাধারণ অভ্যাস। চিকিৎসা শাস্ত্রমতে, শিশুরা জন্মের আগে থেকেই সাকিং রিফ্লেক্স বা চোষার প্রবণতা অর্জন করে। আর তাই মুখে আঙুল চোষা সেই প্রবণতারই অংশ। তবে নির্দিষ্ট বয়সের পরে এই প্রবণতা বা অভ্যাস আর থাকে না। কিন্তু এরপরেও যদি আপনার শিশুর মধ্যে আঙুল চোষার অভ্যাস থেকে যায় তাহলে সেটি কিছুটা চিন্তার বিষয়। এ থেকে বাঁচতে সবার আগে প্রয়োজন আপনার সতর্কতা।  

কখন শিশুর আঙুল চোষা বন্ধ করতে হবে

যখন শিশুর দুধদাঁত পড়ে গিয়ে সামনের স্থায়ী দাঁত উঠতে শুরু করে, তখন আঙুল বা অন্য কোনো বস্তু চোষা বন্ধ করা প্রয়োজন। সাধারণত শিশুরা দুই থেকে চার বছর বয়সের মধ্যেই এই চোষার অভ্যাস বন্ধ করে দেয়। না করলে ব্যবস্থা নিতে হবে। আঙুল ছাড়া অন্যান্য বস্তু যেমন চুষনি, পেনসিল, খেলার সরঞ্জাম ইত্যাদি চোষাও সমান ক্ষতিকর।

তাই মেনে চলুন এই কৌশলগুলো-

আঙুল তিতা করে দেওয়া

এই পদ্ধতিটি আমাদের সবার কাছে মোটামুটি পরিচিত। শিশুর আঙুল চোষার অভ্যাস বাদ দিতে খুব সহজ এবং কার্যকরী উপায় হচ্ছে নিম পাতা, করলার রস অথবা লেবুর রস বাচ্চাদের আঙ্গুলে মাখিয়ে দিতে পারেন। এতে করে আঙুল মুখে দিলেই তিতা লাগবে, সে মুখে আঙুল দিতে চাইবে না সহজে। সে ঘুমিয়ে গেলে এই কাজটি করে দেখতে পারেন। এতে করে সে হয়তো ভাববে ঘুমানোর ফাঁকে তার আঙুল তিতা হয়ে গেছে। সাধারণত শিশু অবুঝ থাকা অবস্থায় এই পন্থায় চেষ্টা করতে পারেন।

শিশুকে একটু একটু করে বোঝান

শিশুর ৪-৫ বছর পর্যন্ত আঙুল চোষার অভ্যাসটা তাও মেনে নেওয়ার মতো। কিন্তু এরপরেও যদি আঙুল খাওয়ার অভ্যাস থেকে যায়, তাহলে তাকে বুঝিয়ে বলুন। আঙুল খাওয়া যে একটি খারাপ ব্যাপার তা নিয়ে কথা বলুন। বকাঝকা না করে ভালোভাবে বুঝিয়ে বলুন। মুখে হাত দিলে তাকে নিষেধ করুন বার বার

ক্যালসিয়ামসমৃদ্ধ খাবারে অভ্যস্ত করান

ক্যালসিয়ামের অভাবেও অনেক সময় এই বাজে অভ্যাস তৈরি হয়। সেটা আগে বুঝে নিন। তাই খাবার তালিকায় ক্যালসিয়াম জাতীয় খাবার রাখুন। সবুজ শাকসবজি, দুগ্ধজাতীয় খাবার, বিভিন্ন ধরনের বাদাম এক্ষেত্রে খুব ভালো ক্যালসিয়ামের উৎস। তাই শিশুকে অবশ্যই ক্যালসিয়াম খাওয়ানোর অভ্যাস করান

শিশুকে ব্যস্ত রাখুন

যখন খেয়াল করবেন আপনার শিশু আঙুল মুখে দিচ্ছে, তখন আগেই তাকে বকাবকি করবেন না। তাকে চেষ্টা করুন ব্যস্ত করে দিতে। এমন কোনো খেলায় মাতিয়ে দিন যাতে তার হাতদুটো ব্যস্ত হয়ে যায়। যেমন খেলনা দিয়ে বিল্ডিং তৈরি করা, কার বা ডল হাউস সেট সাজানো। এতে সে আঙুল খাওয়ার কথা ভুলে যাবে।

পড়াশুনা বা আঁকাআঁকিতে বসিয়ে দিন

তুলনামূলক বেশি বয়সের শিশুরাও যদি আঙুল চোষার অভ্যাস ছাড়তে না পারে তো তার মনোযোগ ভুলিয়ে দিতে হবে। তাকে কায়দা করে পড়াতে বসান বা তার প্রিয় কাজ ছবি আঁকতে বসিয়ে দিন। এছাড়াও তাকে সৃজনশীল কাজ যেমন গান, নাচ, কবিতার সঙ্গে যুক্ত করে দিন। দেখবেন তার আঙুল খাওয়ার অভ্যাস কমে যাচ্ছে।

কারণ খুঁজে বের করুন

শিশু কেন আঙুল খাচ্ছে তার কারণ খুঁজে বের করুন। বিষণ্ণতা, মানসিক চাপ অথবা বিশেষ কোন পরিস্থিতি আপনার শিশুকে আঙুল খাওয়ার জন্য উৎসাহিত করে। এমনকি ভয় থেকেও এই সমস্যা হতে পারে। ভাবুন, খুঁজে বের করুন, তাহলে আপনি সঠিক সমাধান দিতে পারবেন। এতে করে আপনার শিশু আত্নবিশ্বাসী আর কর্মক্ষম হয়ে আর তাছাড়া মুখে আঙুল দেখলেই সাবধান করুন। দেখবেন অভ্যাস পাল্টে গেছে।

বাংলা ইনসাইডার/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭