ওয়ার্ল্ড ইনসাইড

বিমানের হঠাৎ সাইড ল্যান্ডিং

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/10/2018


Thumbnail

রানওয়েতে ঝোড়ো হাওয়ায় আড়াআড়িভাবে প্লেন ল্যান্ড করালেন পাইলট। প্রবল ঝড়ের মুখে ল্যান্ড করানো যদিও অসম্ভব ছিল, কিন্তু পাইলটের অসাধারন দক্ষতায় সম্ভব হল তাই। পাইলটের সতর্কতার জন্য প্রাণে বেঁচে গেলেন বিমানের শতাধিক যাত্রী। ভিডিওটি ভাইরাল হওয়ার পর পাইলটের কৃতিত্বকে বাহবা দিচ্ছেন সকলেই।

ঘটনাটি ঘটে ব্রিটেনের ব্রিস্টল এয়ারপোর্টে। গত ১২ আগস্ট গোটা ব্রিস্টল শহরেই আছড়ে পড়ে সাইক্লোন। সাইক্লোনের কারণে বিমানবন্দরও বন্ধ ঘোষণা করা হয়েছিল। কিন্তু সাইক্লোন আছড়ে পড়ার আগে যে বিমানগুলি উড়ে গিয়েছিল সেগুলি ল্যান্ড করানো নিয়ে চিন্তায় ছিল বিমানবন্দর কর্তৃপক্ষ।

তেমনই একটি বিমান যখন ল্যান্ডিংয়ের জন্য রানওয়েতে পৌঁছায়, তখন রীতিমতো ঝড় বইছে। রানওয়েরে ওপর বাতাসের গতি ঘন্টায় প্রায় ৪৫ কিলোমিটার। এই পরিস্থিতিতে বিমানের ল্যান্ডিং প্রায় অসম্ভব ছিল। এদিকে নতুন করে উড়ে যাওয়ারও উপায় ছিল না। কারণ, আকাশের পরিস্থিতি ছিল আরও খারাপ। বিমানের অসংখ্য যাত্রীর প্রাণ তখন রীতিমতো সংকটে।

এমন পরিস্থিতিতে এমারজেন্সি ল্যান্ডিংয়ের সিদ্ধান্ত নেন পাইলট। কিন্তু রানওয়েতে সোজা ল্যান্ড করা সম্ভব ছিল না। সেক্ষেত্রে ওই তীব্র বাতাসের ধাক্কায় বড়সড় দুর্ঘটনা ঘটে যেতে পারত। তাই সোজা ল্যান্ডিংয়ের ঝুঁকি না নিয়ে আড়াআড়িভাবে ল্যান্ডিংয়ের সিদ্ধান্ত নেন পাইলট। রানওয়েতে নামার ঠিক আগের মুহূর্তে তিনি ঘুরিয়ে নেন বিমানের অভিমুখ। অনেকটা কোণ করে ল্যান্ড করে বিমানটি।

অবতরণের পরই আবার সঙ্গে সঙ্গে অসাধারণ দক্ষতায় বিমানটি সোজাও করে ফেলেন পাইলট। তাঁর এই অবিশ্বাস্য দক্ষতায় প্রাণে বেঁচে যায় শতাধিক যাত্রী।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭