ওয়ার্ল্ড ইনসাইড

সৌদি কনস্যুলেটে ৯ ঘন্টা তল্লাশি চালাল তুরস্ক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/10/2018


Thumbnail

ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে নয় ঘন্টা ধরে তল্লাশি চালিয়েছে তুরস্ক। সাংবাদিক জামাল খাসোগি অন্তর্ধানের ঘটনায় স্থানীয় সময় সোমবার রাতে ওই তল্লাশি অভিযান চালানো হয়। বিবিসি এ তথ্য জানিয়েছে।

এক প্রত্যক্ষদর্শী জানান, তুর্কি তদন্তকারীদের চারটি ফরেনসিক গাড়ি কনসুলেট ভবনের বাইরে থেকে মাটির নমুনা ও বাগান থেকে একটি ধাতব দরজা তুলে নেয়। তল্লাশি কাজে পুলিশের প্রশিক্ষণপ্রাপ্ত কুকুরও অংশ নেয় বলে জানা গেছে।

সাধারণত কোন রাষ্ট্রের দূতাবাস বা কনস্যুলেটে অন্য দেশের আইনশৃংখলা বাহিনীর প্রবেশ করাটা বেআইনি। তবে সাংবাদিক খাসোগি নিখোঁজ হওয়ার ঘটনায় সৌদি প্রশাসনের ওপর আন্তর্জাতিক চাপ বাড়তে থাকায় দেশটির সরকার এ অনুমতি দেয়।

খাসোগি অন্তর্ধানের ঘটনায় তুরস্ক শুরু থেকেই সৌদি সরকারকে দায়ী করে আসছে। দেশটির অভিযোগ, ১৫ সদস্যের একটি সৌদি গুপ্তচর দল ইস্তাম্বুলে এসে কনসুলেট ভবনের ভেতরে খাসোগিকে হত্যা ও লাশ গুম শেষে তুরস্ক ছাড়ে। এ সংক্রান্ত প্রমাণ আছে বলেও জানিয়েছে তারা। তবে সৌদি প্রশাসন এ বিষয়ে জড়িত থাকার অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেট থেকে নিখোঁজ হন সৌদি সাংবাদিক জামাল খাসোগি। নিখোঁজ হওয়ার দিন তিনি তুর্কি বাগদত্তা হাতিস চেঙ্গিসকে বাইরে দাঁড় করিয়ে রেখে সৌদি কনস্যুলেটে প্রবেশ করেন। সেখানে আগের বিয়ের তালাকের কাগজপত্র সংগ্রহ করতে গিয়েছিলেন খাসোগি। এরপর তিনি আর বের হননি বলে জানান তাঁর বাগদত্তা হাতিস চেঙ্গিস।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭