ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনে: ১৭ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/10/2018


Thumbnail

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ১৭ অক্টোবর ২০১৮, বুধবার, ২ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৯০ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

দিবস

বিশ্ব ট্রমা দিবস

বিশ্ব ট্রমা দিবস আজ। প্রতিবছর ১৭ ই অক্টোবর বিশ্ব ট্রমা দিবস পালন করা হয়। ট্রমা বলতে বোঝায় "শরীরে বা মনে সৃষ্ট কোনো আঘাত"। যেমন - পথ দুর্ঘটনা, আগুন লাগা, পুড়ে যাওয়া, হিংস্রতা, নারী, শিশু ও বয়ষ্কদের প্রতি শারীরিক বা মানসিক নির্যাতন। এই রকম বিভিন্ন দুর্ঘটনায় আহত মানুষের চিকিৎসা ও সেবায় সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এই দিবসটি পালন করা হয়।

ঘটনাবলি

১৮৪৬ - সাপ্তাহিক ‘দর্পণ’ প্রকাশিত হয়।

১৯০৫ - বঙ্গভঙ্গের প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুর রচনা করেন ‘বাংলার মাটি বাংলার জল’ গানটি।

১৯১৪ - গ্রিস ও এশিয়া মাইনরে প্রচ- ভূমিকম্পে ৩ হাজারেরও বেশি লোকের প্রাণহানি।

১৯২০ - প্রবাসে [তাসখন্দে] ভারতের কমিউনিস্ট পার্টি গঠিত হয়।

১৯৪০ - মোহনদাস করমচাঁদ গান্ধীর নেতৃত্বে ব্যক্তিগত সত্যাগ্রহ শুরু হয়।

১৯৭২ - বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় হন্ডুরাস।

জন্ম

আর্থার মিলার (১৯১৫-২০০৫)

আর্থার আশার মিলার একজন মার্কিন নাট্যকার, প্রবন্ধকার এবং লেখক। তাঁর জন্ম নিউইয়র্ক শহরে। ছাত্রজীবনেই নাটক লিখে বেশ কয়েকটি পুরস্কার পান। পরে বেতার নাটক লেখা শুরু করেন। ফোকাস (১৯৪৬) ইহুদী বিরোধী মতবাদ সম্পর্কে লেখা তার একটি অন্যতম নাটক। অল্‌ মাই সন্‌স্‌ (১৯৪৭) এবং ডেথ্‌ অফ্‌ এ সেল্‌স্‌ম্যান (১৯৪৯) লেখার জন্য তিনি নিউ ইয়র্কের নাটক সমালোচনা সমিতির পুরস্কার লাভ করেন। শেষোক্ত বইটির জন্য তিনি পুলিৎজার পুরস্কার লাভ করেন।

মৃত্যু

লালন (১৭৭৪-১৮৯০)

লালন ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী একজন বাঙালি; যিনি ফকির লালন, লালন সাঁই, লালন শাহ, মহাত্মা লালন ইত্যাদি নামেও পরিচিত। তিনি একাধারে একজন আধ্যাত্মিক বাউল সাধক, মানবতাবাদী, সমাজ সংস্কারক এবং দার্শনিক। তিনি অসংখ্য গানের গীতিকার, সুরকার ও গায়ক ছিলেন। লালনকে বাউল গানের অগ্রদূতদের অন্যতম একজন হিসেবে বিবেচনা করা হয় এবং তাঁকে বলা হয় `বাউল-সম্রাট`।তাঁর গানের মাধ্যমেই উনিশ শতকে বাউল গান বেশ জনপ্রিয়তা অর্জন করে। তাঁকে ‘বাউল-সম্রাট’ হিসেবেও আখ্যায়িত করা হয়ে থাকে।

বাংলা ইনসাইডার/জেডআই



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭