ওয়ার্ল্ড ইনসাইড

এবার গাঁজা উন্মুক্ত হলো কানাডায়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/10/2018


Thumbnail

বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে কানাডায় প্রকাশ্যে গাঁজার কেনাবেচা শুরু হয়েছে। স্থানীয় সময় আজ বুধবার মধ্যরাত থেকে দেশটির দোকানগুলোতে উন্মুক্তভাবে এই মাদকদ্রব্যটির বিক্রি শুরু হয়। বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত জুনের মাঝামাঝি সময়ে কানাডার পার্লামেন্টে বিনোদনের জন্য গাঁজা সেবনকে বৈধতা দিয়ে আইন পাস হয়। এরপর কয়েক মাস ধরে দেশটি এ সংক্রান্ত বিভিন্ন প্রক্রিয়া ও প্রস্তুতি সম্পন্ন করে। তবে দেশটির পুলিশ গাঁজাসেবীদের গাড়ি চালনার মাধ্যমে সৃষ্ট দুর্ঘটনা সামাল দিতে এখনও প্রস্তুত নয় বলে জানিয়েছেন অনেকে। এ নিয়ে উদ্বেগও প্রকাশ করেছেন তাঁরা।

বিবিসি জানিয়েছে, এখন থেকে কানাডীয়রা উন্মুক্তভাবে গাঁজা কিনতে এবং ব্যবহার করতে পারবে। তবে এর ব্যবহারকারীর বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে। কেবলমাত্র লাইসেন্সধারী ব্যাক্তিরাই গাঁজা উৎপাদন এবং বিক্রি করতে পারবে।

২০১৩ সালের ডিসেম্বরে প্রথম দেশ হিসেবে গাঁজা বৈধ করেছিল উরুগুয়ে। এরপর বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে গাঁজাকে বৈধ করেছে কানাডা। জুনে দেশটির পার্লামেন্টে ৫২-২৯ ভোটে অনুমোদন পায় গাঁজা বেচাকেনা ও সেবন সম্পর্কিত নতুন আইন।

কানাডায় ১৯২৩ সাল থেকে গাঁজাসেবন অপরাধ হিসেবে গণ্য হয়ে আসছিল। তবে শুধুমাত্র চিকিৎসায় ব্যবহারের ক্ষেত্রে ২০০১ সালেই এই মাদকদ্রব্যটির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছিল কানাডা। দেশটির পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ব্রিটিশ কলাম্বিয়ার ভ্যাঙ্কুভার শহরেও গাঁজা ব্যবহারের চল ছিল বহুবছর ধরেই। ভ্যাঙ্কুভারকে বলা হত কানাডার গাঁজার রাজধানী। বিশ্বের সবচেয়ে বড় গাঁজার ফার্মও রয়েছে ওই শহরের ফ্রেজার ভ্যালিতে।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭