ইনসাইড ইকোনমি

খাসোগির অন্তর্ধানের প্রভাব জ্বালানি তেলে!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/10/2018


Thumbnail

খাসোগির অন্তর্ধানের প্রভাব পড়ছে এবার জ্বালানি তেলের বাজারে। তুরস্কে সাংবাদিক জামাল খাসোগির অন্তর্ধানে আগামী দিনগুলোয় সৌদি আরবের ওপর পশ্চিমা শাস্তি কিংবা নিষেধাজ্ঞার জোরালো সম্ভাবনা দেখছেন বিশ্লেষকরা। এর ফলে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম কয়েক গুণ বেড়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে। সূত্র রয়টার্সের।

বিশ্বের শীর্ষ জ্বালানি তেল রপ্তানিকারক দেশ সৌদি আরব। আন্তর্জাতিক অভিযোগ ও সমালোচনার মুখে সৌদি প্রশাসনের ওপর চাপ ক্রমেই বাড়ছে। সৌদি আরবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা বিশ্বে তেলের বাজারে বড় ধরনের সংকট তৈরি করবে বলেই ধারণা করছে আন্তর্জাতিক বিশ্লেষকরা।

এরই মধ্যে জ্বালানি তেলের দাম বাড়তে শুরু করেছে। যুক্তরাষ্ট্রের বাজারে ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম আগের দিনের তুলনায় দশমিক ৮৩ শতাংশ হারে বেড়েছে। দুবাইয়ের বাজারে ১ দশমিক ১১ শতাংশ বেড়ে ভবিষ্যতে সরবরাহের চুক্তিতে প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুড বিক্রি হয় ৭৯ ডলার ২১ সেন্টে।

আবার নভেম্বরে ইরানের ওপর নতুন করে মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হলে জ্বালানি তেলের বাজার এমনিতেই চাঙ্গা হয়ে উঠবে। আশঙ্কা করা হচ্ছে, জ্বালানি পণ্যের দাম বেড়ে ব্যারেল প্রতি ৯০-১০০ ডলার ছাড়িয়ে যেতে পারে।

এ বিষয়ে সেংদা ফিউচার্সের গবেষণা বিভাগের প্রধান চেন কাই বলেন, খাসোগির অন্তর্ধানে শুধু সৌদি প্রশাসনই নয়, বরং দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কর্তৃত্ব চ্যালেঞ্জের মুখে পড়েছে। যদি সত্যিই খাসোগিকে হত্যা করা হয় এবং এ ঘটনায় সৌদি প্রশাসন সরাসরি জড়িত থাকে, তবে রিয়াদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপে পশ্চিমা দেশগুলো পিছপা হবে না।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেট থেকে নিখোঁজ হন সৌদি সাংবাদিক জামাল খাসোগি। তিনি দেশটির রাজপরিবারের কঠোর সমালোচক হিসেবে পরিচিত ছিলেন। মার্কিন সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্টে কলামও লিখতেন তিনি। নিখোঁজ হওয়ার দিন তিনি তুর্কি বাগদত্তা হাতিস চেঙ্গিসকে বাইরে দাঁড় করিয়ে রেখে সৌদি কনস্যুলেটে প্রবেশ করেন। সেখানে আগের বিয়ের তালাকের কাগজপত্র সংগ্রহ করতে গিয়েছিলেন খাসোগি। এরপর তিনি আর বের হননি বলে জানিয়েছেন তাঁর বাগদত্তা হাতিস চেঙ্গিস।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭