ইনসাইড আর্টিকেল

হারিয়ে যাচ্ছে যেসব চাকরি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/10/2018


Thumbnail

চাকরি প্রত্যাশীদের সংখ্যা সারা বিশ্বে বেড়েই চলছে। কিন্তু এই বৃদ্ধিপ্রাপ্ত চাহিদার উল্টোপথে বিশ্ব থেকে হারিয়ে যাওয়ার পথে অনেক চাকরিও। মানুষ যত বেশি যন্ত্র সভ্যতাকে আপন করে নিয়েছে, ততই বদলাচ্ছে তার কাজ করার ধরন। বিশেষজ্ঞদের মতে, অদূর ভবিষ্যতে একটা সময় আসতে চলেছে, যখন পৃথিবী থেকে বেশ কিছু চাকরি বিলুপ্ত হয়ে যাবে। দেখে নেওয়া যাক তেমনই কিছু চাকরি।

সংবাদপত্র পড়ার অভ্যেস কমছে

সংবাদ মাধ্যমগুলো ধীরে ধীরে ডিজিটাল হয়ে উঠছে। অনলাইন নিউজ পোর্টালগুলোর দিকে মানুষ বেশি ঝুঁকছে। টুইটার বা ফেসবুক থেকেও খবর পেতে মানুষ তুলনামূলক বেশি আগ্রহী। তাই, কমে যাচ্ছে কাগজে ছাপা সংবাদপত্রের ব্যবহার।

দেখা মেলে না ডাকপিয়নের

আজকের এই ডিজিটাল যুগে এখন আর কেউ মাসের পর মাস বসে অপেক্ষা করে না চিঠির। চিঠি লেখার চল প্রায় উঠে গিয়েছে। সারা বিশ্ব এখন সংযুক্ত ডিজিটাল মাধ্যমে। এখন তাই, পোস্টম্যানও আর আগের মতো দেখা যায় না।

ব্যাংকের কাজ হবে যন্ত্রে

ব্যাংকে ক্যাশিয়ার বা বিলিং বিভাগের কাজ সামলে নেবে যন্ত্রই। কাজেই, ভবিষ্যতে ব্যাংক সংশ্লিষ্ট এই কাজগুলি আর থাকবে না বলেই মনে করা হচ্ছে। ব্যাংকের কাজে লাইন দিয়ে দাঁড়ানোর দিনও প্রায় ফুরিয়ে আসতে চলেছে।

কমবে লাইব্রেরিয়ানের সংখ্যা

প্রযুক্তির উন্নয়নে পাঠাগারে গিয়ে বই পড়ার অভ্যাস অনেকটাই কমে আসছে। নিউ ইয়র্ক টাইমসের একটি প্রতিবেদনে বলা হচ্ছে, বইয়ের তালিকা বেছে নেওয়ার দিকটিও করে দেবে যন্ত্র।

ম্যানুফ্যাকচারারের জায়গা নেবে অটোমেশন

মানুষের জায়গা দখল করে নিচ্ছে অটোমেশন। কারণ শ্রমিককে পারিশ্রমিক দিতে হলেও যন্ত্রকে দিতে হয় না। আজকাল কারখানায় কাজের জন্য রোবটকেও কাজে লাগানো হচ্ছে। ভবিষ্যতে এর ব্যবহার আরও বাড়বে।

চালকের সিটে যন্ত্র

অটোমেশনের দৌলতে বিমান চালক বা এয়ার ট্র্যাফিক কন্ট্রোলারের কাজও যন্ত্র বা যন্ত্রমানবই সামলে নেবে। লস অ্যাঞ্জেলস টাইমস জানাচ্ছে, অটোমেটেড গাড়ি বাজারে এলে প্রায় ৫০ লক্ষ গাড়ি চালক শুধু যুক্তরাষ্ট্রেই চাকরি হারাতে পারেন।

রেফারির কাজ কম্পিউটারে

একটি বেসরকারি আন্তর্জাতিক চ্যানেলের সমীক্ষা বলছে, ২০৩০ সালের মধ্যে রেফারিং সিস্টেম পুরোটাই কম্পিউটার চালিত হয়ে যাবে।

হারিয়ে যাবে টেলিমার্কেটিং

টেলিমার্কেটিংয়ের মতো কাজও সম্পন্ন হবে অটোমেশনের দৌলতে। এজন্য ধারণা করা হচ্ছে, ২০৫০ সালের মধ্যে প্রায় ৯৯ শতাংশ টেলিমার্কেটার চাকরি হারাতে পারেন।

চাকরি হারাবেন অনুবাদকও

অনুবাদের কাজ হলো অনুবাদ বা ভাষান্তরিত করা। যন্ত্র ও সার্চ ইঞ্জিনের দৌলতে কাজ হারাতে পারেন বিশ্বের অসংখ্য অনুবাদক। মেশিন ট্রান্সলেশন ইন্ডাস্ট্রি সেই জায়গাটি নেবে।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭