ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনে: ১৮ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/10/2018


Thumbnail

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ১৮ অক্টোবর ২০১৮, বৃহস্পতিবার, ৩ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৯১ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলি

১৫৬৫ – ফিলিপাইন আনুষ্ঠানিকভাবে স্পেনের উপনিবেশে পরিণত হয়।

১৭৪৮ - গ্রেট ব্রিটেন, স্পেন ও সার্ডিনিয়ার মধ্যে ‘আইলা শাপেল’-এর শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়।

১৮৬৬ - সরকারিভাবে আরস্কাকে মার্কিন যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেয়।

১৯৭৬ - বাংলাদেশের সামরিক সরকার আওয়ামী লীগকে দেশে রাজনীতি করার অযোগ্য বলে ঘোষণা করে।

১৯৮৫ - দক্ষিণ আফ্রিকার বোথা সরকারের হাতে কৃষ্ণাঙ্গ কবি বেঞ্জামিন মালায়েস [২৮]-এর ফাঁসি হয়।

১৯৯২ - চীনা কমিউনিস্ট পার্টি চতুর্দশ কংগ্রেসে সমাজতান্ত্রিক বাজার অর্থনীতির প্রতি সমর্থন জানায়।

জন্ম

পরিতোষ সেন (১৯১৮-বর্তমান)

পরিতোষ সেন একজন ভারতীয় চিত্রশিল্পী। ১৯৪২ খ্রিস্টাব্দে তিনি আধুনিকতাবাদী কলকাতা গ্রুপ-এর প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। ফ্রান্সের নামকরা শিল্পকলা শিক্ষা প্রতিষ্ঠানসমূহে তিনি অধ্যয়ন করেন, যেমন আকাদেমি আঁদ্রে লোত, আকাদেমি দ্য লা গ্রঁদ শমিয়ের, একোল দে বোজাখ এবং প্যারিসের একোল দু লুভ্র্‌। ভারতে ফেরার পর তিনি প্রথমে বিহারে শিক্ষকতা করেন, পরবর্তীতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। পরিতোষ সেন যাদবপুরে অবস্থিত মুদ্রণ কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান `দ্য রিজিয়োনাল ইন্সটিটিউট অফ প্রিন্টিং টেকনোলজি`তে অনেক বছর ডিজাইন অ্যান্ড লে-আউটের শিক্ষক ছিলেন।

ইলা মিত্র (১৯২৫-২০০২)

ইলা মিত্র একজন বাঙালি মহিয়সী নারী এবং সংগ্রামী কৃষক নেতা। বাংলার শোষিত ও বঞ্চিত কৃষকের অধিকার প্রতিষ্ঠায় তিনি সংগ্রাম করেছেন। ভোগ করেছেন অমানুষিক নির্যাতন।

মৃত্যু

চার্লস ব্যাবেজ (১৭৯১-১৮৭১)

চার্লস ব্যাবেজ একজন ইংরেজ যন্ত্র প্রকৌশলী, গণিতবিদ, আবিষ্কারক ও দার্শনিক। তাঁকে কম্পিউটারের জনক হিসাবে অভিহিত করা হয়। তিনি ডিফারেন্স ইঞ্জিন ও অ্যানালাইটিকাল ইঞ্জিন নামের দুইটি যান্ত্রিক কম্পিউটার তৈরি করেন। তাঁর তৈরি অ্যানালাইটিকাল ইঞ্জিন যান্ত্রিকভাবে গাণিতিক অপারেশন সম্পাদন করতে পারত এবং এর বিভিন্ন বৈশিষ্ট্য আজকের কম্পিউটারের ডিজাইনে এখনও গুরুত্বপূর্ণ। অর্থায়নের অভাবে ব্যাবেজ তাঁর প্রকল্পটি সম্পূর্ণ করতে পারেননি।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭