কালার ইনসাইড

ছয় তারের জাদুকর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/10/2018


Thumbnail

স্বাধীনতাত্তোর বাংলাদেশ এক কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছিল। সে সময় দু’বেলা দু’মুঠো খাবার জোটানোই ছিল মানুষের কাছে বড় চ্যালেঞ্জ। গানবাজনা করা তো ছিল এক রীতিমত বিলাসিতা। তার ওপর পশ্চিমা সংগীতের অন্যতম অনুসঙ্গ গিটার তো ছিল বিলাসিতার নামে রসিকতা। ঠিক ওই সময়েই অবস্থাশালী পরিবারের কিছু ছেলে মেয়ে গিটার হাতে ঘুরে বেড়াতো। স্কুল চত্তরে আড্ডার ফাঁকে গিটার বাজিয়ে দেওয়া হতো রক সংগীতের আগমনি বার্তা। তাঁদেরই একজন ছিলেন সংগীত তারকা আইয়ুব বাচ্চু।

সংগীতাঙ্গনে আইয়ুব বাচ্চু একটি বিশাল জায়গা দখল করে আছেন। শুধু রক সংগীত নয়, সমসাময়িক সংগীতের অনেক শাখায় তিনি মুন্সিয়ানা দেখিয়েছেন। কিন্তু জীবদ্দশায় সবকিছু ছাপিয়ে তিনি নিজেকে একজন গিটার বাদক পরিচয় দিতেই পছন্দ করতেন। গিটার ছিল তার এমনই প্রিয়।

সময়কাল ১৯৭৫ সালে। সে সময় ষষ্ঠ শ্রেণিতে পড়তেন আইয়ুব বাচ্চু। বনেদি পরিবারের সন্তান হওয়ায় কখনো আর্থিক টানাপোড়েনের মধ্য দিয়ে যেতে হয়নি তাঁকে। তবে সব রক্ষণশীল পরিবারের মতো তার পরিবারেও গান বাজনা নিষিদ্ধ ছিল। কিন্তু বাবা কথা দিয়েছিলেন পরিক্ষার ফলাফল ভাল করলে ছেলে রবিনকে ( আইয়ুব বাচ্চুর ডাক নাম) গিটার কিনে দেবেন। কথা মতো তা-ই হলো। সেখান থেকেই গানের টানে অ্যাকুস্টিক গিটার হাতে নেমে পড়েন। কিন্তু কখনো কি ভেবেছেন এক সময় হয়ে উঠবেন ছয় তারের জাদুকর।

আইয়ুব বাচ্চুর গিটার শেখার শুরু মূলত রেডিও থেকে। সে সময় বিভিন্ন বিদেশী ব্যান্ডের গান শুনে শুনে গিটারে হাতেখড়ি তাঁর। মার্কিন রক তারকা জিমি হেনড্রিক্সের গিটার বাজানো শোনে একজন গিটারিস্ট হওয়ার স্বপ্ন দেখেন তিনি। জিমির মতো শারীরিক ভাষায় মঞ্চে বাজাতে শুরু করেন। ১৯৭৮ সালে একজন গিটার বাদক হিসেবে ‘ফিলিংস’ ব্যান্ডে যোগ দেন। পাশপাশি গানও গাইতেন। কিন্তু গিটারেই ছিল তাঁর ধ্যান জ্ঞান।  এরপর জিমির পাশপাশি এরিক ক্লেপটন, জিমি পেইজ, রবার্ট জনসন, কার্লোস সান্তানা, বিবি কিং, জো স্যাট্রিয়ানি, স্টিভ ভাই, মামস্টেইন, ডেভিড গিলমোরেরমতো গিটারশিল্পীদের থেকে অনুপ্রেরণা নিয়ে বাজাতে থাকেন গীটার। কঠোর অনুশীলন এক সময় তাঁকে পরিণত করে একজন কিংবদন্তি গিটার বাদকে। হয়ে ওঠেন দক্ষিণ পূর্ব এশিয়ার সেরা গিটার বাদক।

সব ঘরানার গানের সুর গিটারে তুলেছেন আইয়ুব বাচ্চু। মেলোডি, ডিস্টোরশন এমনকি ধ্রুপদী এবং লোকজ ঘরানার সুরও তাঁর গিটারে বেজেছে। তাঁর বাজনায় মুগ্ধ হয়ে বহু তরুণ হাতে তুলে নিয়েছেন গিটার, দেখেছেন রকস্টার হওয়ার স্বপ্ন। হয়েছেনও তাই। দেশের গণ্ডি ছাড়িয়ে আইয়ুব বাচ্চুর গিটারের ঝঙ্কার পৌঁছে গেছে ভারত পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা এমনকি  পশ্চিমের দেশগুলোতেও। সেসব দেশের অনেকের চোখে এশিয়ার সেরা গীটার বাদক আইয়ুব বাচ্চু। এমনকি একসময় যাঁদের অনুপ্রেরনায় গীটার বাদক হয়ে উঠেছিলেন, বেঁচে থাকলে তাঁরাও মুগ্ধ হতেন এবি’র গীটার বাজানো শুনে।

কনসার্টে প্রতিটি গানকে ভিন্নভাবে উপস্থাপন করার চেষ্টা করতেন আইয়ুব বাচ্চু। আর সেটি করতেন গিটারে। ছয়তারে বিচিত্র সব সুর তুলতেন। যেগুলো বিশ্বের কিংবদন্তি গিটার বাদকেদের বাজনাতেই কেবল শোনা যায়। বিস্মিত চোখে মুগ্ধতা নিয়ে তাঁর গিটারে বুঁদ হয়ে থাকতেন হাজার হাজার দর্শক। 

বাংলা ইনসাইডার/ এইচপি 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭