কালার ইনসাইড

একজন ঘনিষ্ঠ বন্ধু হারালেন জেমস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/10/2018


Thumbnail

 

ব্যান্ডে প্রতিযোগিতা চলতো, কে সেরা? আইয়ুব বাচ্চু নাকি জেমস। এই প্রতিদ্বন্দ্বিতা এক সময় শ্রোতাদের চোখে দু’জনকে শত্রু বানিয়ে দেয়। শ্রোতারা অবচেতন মনেই আইয়ুব বাচ্চু ও জেমসকে একে অপরের শত্রু ভাবতে শুরু করে। ভক্তদের মধ্যে শুরু হয় সেরা বানানোর লড়াই। বাস্তবে সত্যিই কি আইয়ুব বাচ্চু জেমসের চোখে শত্রু ছিলেন? আইয়ুব বাচ্চুর মৃত্যুদিনে এমন প্রশ্ন সম্ভবত জেমসের কাছে কাটা ঘায়ে লবন ছিটানোর মতোই হবে। এক কথায় বলা যায়, আইয়ুব বাচ্চু ছিলেন জেমসের আত্মার বন্ধু।

সংগীতে একে অপরকে ছাড়িয়ে যাওয়ার প্রতিদ্বন্দ্বিতা আর শত্রুতা এক বিষয় নয়। বাচ্চু-জেমসের মধ্যে সৃষ্টিশীলতার প্রতিযোগিতা থাকলেও বাস্তবে তাঁরা ছিলেন একে অপরের ঘনিষ্ঠ বন্ধু। এই বন্ধুত্ব এক দিনের নয়, দীর্ঘ চার দশকের।

চট্রগ্রামের রক গানের আসরে আইয়ুব বাচ্চুর সঙ্গে পরিচয় হয় জেমসের। তখন দুজনই তরুণ। এক সময় ‘ফিলিংস’ ব্যান্ডে কাজ করার মধ্য দিয়ে গড়ে ওঠে বন্ধুত্ব। সেই বন্ধুত্ব ছিল আমৃত্যু।

নব্বইয়ের দশকে চট্রগ্রাম থেকে ঢাকায় এসেও গণ-আন্দোলনের সঙ্গে জড়িয়ে পড়েন দু’জন। ব্যান্ড সংগীতকে এগিয়ে নিতে করেন নিত্য নতুন পরিকল্পনা। নব্বইয়ের স্বৈরাচারী আন্দোলনেও দু’জন একসঙ্গে। এসব তথ্য মোটেও কল্পনা প্রসূত নয়। কিছুদিন আগে দেশের একটি শীর্ষস্থানীয় দৈনিকে এভাবেই বলছিলেন জেমস।

জেমসকে জিজ্ঞেস করা হয়েছিল তাঁর প্রিয় বন্ধুদের কথা। তাঁর উত্তরের প্রথমেই উঠে আসে আইয়ুব বাচ্চুর নাম। কেন প্রিয় সেটাও বলেছিলেন জেমস। তাঁর ব্যক্তিগত সংগীত জীবনের অনেক কিছুর সাক্ষী ছিলেন আইয়ুব বাচ্চু।

বছর খানেক আগে একবার আইয়ুব বাচ্চু অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন। প্রায় কোমা থেকে ফিরে এসেছিলেন তিনি। সে সময় জেমস ছিলেন সংগীত সফরে দেশের বাইরে। বন্ধুর অসুস্থতার খবরে হন্তদন্ত হয়ে ছুটে এসেছেন বাংলাদেশে। সেবারও তিনি ভর্তি ছিলেন স্কয়ার হাসপাতালে। দেশে ফিরেই জেমস সোজা হাসপাতালে বন্ধুর পাশে।

একবার আইয়ুব বাচ্চুকে জেমসের সঙ্গে সম্পর্ক নিয়ে জিজ্ঞেস করা হয়েছিল। আদৌতে তাঁরা শত্রু কি-না। সেবার আইয়ুব বাচ্চু প্রশ্ন শুনে শুধু হেসেছেন আর বলেছেন, ‘জেমস আমার বন্ধু, আমার ভাই। প্রিয় মানুষ সম্পর্কে বেশি কিছু বলা যায় না। জড়িয়ে যায়।’

আসলে বন্ধুত্ব বলে বেড়ানোর বিষয় নয়। এটি সম্পূর্ণ আত্মিক ব্যাপার। প্রিয় বন্ধুকে হারিয়ে জেমসের চেয়ে শোকে বিহ্বল আর কে-ই বা হতে পারে।

বাংলা ইনসাইডার/ এইচপি                 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭