কালার ইনসাইড

‘বাচ্চু ভাই গান করতে ঢাকায় নিয়ে এসেছিলেন’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/10/2018


Thumbnail

বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ড এলআরবির দলনেতা ও লিড গিটারিস্ট আইয়ুব বাচ্চু মারা গেছেন। বৃহস্পতিবার সকালে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তার মৃত্যুতে গভীর শোকাহত শোবিজ অঙ্গন। শোকে কাতর তারকারা বললেন তাকে নিয়ে:

রবি চৌধুরি: আইয়ুব বাচ্চুর মৃত্যুর খবরটা প্রথম শুনে বিশ্বাসই করতে পারিনি। আমি এতো সকালে ঘুম থেকে উঠি না। বেশ ক’জন ফোন করে জানালেন আইয়ুব বাচ্চু আর নেই। বিশ্বাসই করতে পারিনি। হাসপাতালে ছুটে গেলাম। বুঝলাম বাচ্চু আর নেই। অঝোরে কাঁদছি। আইয়ুব বাচ্চু এরিস্ট্রোক্রেট। অত্যন্ত হৃদয়বান। ভালো মনের মানুষ। বাচ্চু কী ছিলেন তা সবাই জানি। তার স্থান পূরণ হওয়ার নয়। তার জন্য সবাই দোয়া করবেন যেন ওপারে তিনি ভালো থাকেন। আর ভাষা নেই। আর কিছু বলতে পারছি না।

ফেরদৌস: আমার একটা মুভিতে তাঁর প্লেব্যাক ছিল। শেষ যেদিন তার সাথে দেখা হয় তিনি আমাকে বলেছিলেন যে, হিরো এত সুন্দর একটা গান গেয়ে দিলাম, আর সিনেমাতে এটা কী করলা। যদি পারো গানটি নিয়ে আবার কাজ কইরো, ফুটিয়ে তুইলো।

এন্ড্রু কিশোর: বাচ্চু আমার দীর্ঘদিনের বন্ধু। আমি একদেম হতবাক হয়ে গেলাম সকাল বেলায় খবরটি শুনে। দুইদিন আগেও সে শো করে এসেছে। ভাবছিলাম গুজব। মন মানতে চায় না বাচ্চু নেই। আমরা তখন আজকের মতো এতো পরিচিত হ‌য়ে উঠিনি তখন থেকেই আমরা বন্ধু। আমা‌দের ম‌ধ্যে গভীর সম্পর্ক ছিল। আমি, বাচ্চু, কুমার বিশ্ব‌জিৎ, হা‌নিফ সং‌কেত একস‌ঙ্গে প্রচুর আড্ডা দিয়েছি।

তার ম‌তো গিটার প্রে‌মিক আমি কখনই দে‌খি‌নি। যারা গিটা‌রিস্ট হতে চায়, শিল্পী হ‌তে চায়। তাদের উ‌চিৎ বাচ্চু‌কে অনুসরণ করা।

ফেরদৌস ওয়াহিদ: আইয়ুব বাচ্চু আমাকে বড় ভাইয়ের সম্মান দিতো। বাসায় আসা-যাওয়া ছিল ভাইয়ের মতোই। অনেক স্মৃতি জড়িয়ে। ওর জন্য সঙ্গীতাঙ্গন এগিয়েছে বহুদূর। আইয়ুব বাচ্চুর সাথে আমার পরিচয় আশির দশকে। গানের কারণেই আমার সাথে ওর গভীরতা। সারাটি জীবন ও ছিল গানের পাগল, গিটারের পাগল। ওর গানগুলো যেমন ভালো, তারচেয়েও ভালো ছিল ওর মন। ওকে এভাবে হারাবো চিন্তাতীত। বাচ্চুদের জন্ম বারবার হয় না। ওর শূন্যতা কাটানো সম্ভব না। সবাই দোয়া করবেন, বাচ্চু ভালো থাকুক।

ফকির আলমগীর: শিল্পী ফকির আলমগীর বলেন, আইযুব বাচ্চু সব সময় আমাকে গুরু বলে ডাকতো। সে এতো বড় মাপের শিল্পী ছিল কিন্তু কোনো অহংকার ছিল না। তার চলে যাওয়ায় অপূরণীয় ক্ষতি হলো। তার মতো এমন সজ্জন, অমায়িক, মিশুক লোক দেশে আর কেউ ছিল না। তিনি খুবই সহজ সরল প্রকৃতির ছিলেন।

পার্থ বড়ুয়া: কিছু বলার ভাষা খুঁজে পাচ্ছি না। তিনি আমার শিক্ষক ছিলেন। আমাকে তৈরি করেছেন। গিটার শিখিয়েছিলেন। গান করতে ঢাকায় নিয়ে এসেছিলেন। কখনোই ভাবিনি তিনি এভাবে হঠাৎ করে চলে যাবেন। ওনার মতো গিটারিস্ট আর আছে কি না আমার জানা নাই। সংগীতাঙ্গন একটি সম্পদ হারালো। বাচ্চু ভাইয়ের মতো শিল্পী আর বাংলাদেশে আসবে কি না সন্দেহ আছে।



বাংলা ইনসাইডার/এমআরএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭