ইনসাইড গ্রাউন্ড

৬ বছর পর দোষ স্বীকার করলেন পাকিস্তানি স্পিনার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/10/2018


Thumbnail

 

ঘটনা প্রকাশ্যে আসার ৬ বছর পর নিজের দোষ স্বীকার করলেন পাকিস্তানের স্পিনার দানিশ কানেরিয়া। ২০১২ সালে স্পট ফিক্সিংয়ে জড়িয়েছিলেন এই লেগস্পিনার। ইংলিশ কাউন্টি ম্যাচে এসেক্সের হয়ে ডারহামের বিপক্ষে ফিক্সিং করেন তিনি। যদিও এতদিন ধরে নিজেকে নির্দোষ দাবি করে আসছিলেন কানেরিয়া। ২০১২ সালে এ ফিক্সিংয়ের দায়ে ইংলিশ ক্রিকেট বোর্ড (ইসিবি) দানিশ কানেরিয়াকে আজীবন নিষিদ্ধ করে।

সম্প্রতি আল জাজিরা’র কাছে নিজের কৃতকর্ম প্রকাশ করেন তিনি। তিনি বলেন ২০১২ সালে ইংলিশ ক্রিকেট বোর্ড আমার ওপর যে অভিযোগটি করেছিলো তা পুরোপুরি সত্য ছিল। সাহসের অভাবে সেটি প্রকাশ করতে আমাকে সময় নিতে হয় আর মিথ্যা নিয়ে বেশিদিন বাঁচা যায় না।

কানেরিয়া আল জাজিরাকে জানান, ২০০৫ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে তার সঙ্গে আনু ভাটের সাথে পরিচয় হয় এবং ২০০৮ সালে ভারত সফরে আনু ভাট তাকে নিমন্ত্রণ করে ডিনার করিয়েছিল।আইসিসির নিষেধ অমান্য করেও তখন আনু ভাটের সঙ্গে সম্পর্ক গভীর করেছিলেন এই লেগি।

এ সময় তিনি বাজিকর আনু ভাটের সঙ্গে পরিচয় করিয়ে দেন তার কাউন্টি দলের সতীর্থ মারভান ওয়েস্টফিল্ডকে। এ পরিচয়ের মূল কারণ ছিল নাকি ওয়েস্টফিল্ডের ধনী হওয়ার আকাংখা। আনু ভাটের সঙ্গে পরিচয়ের পর ২০০৯ সালে ডারহামের বিপক্ষে ৪০ ওভারের ম্যাচে নিজের প্রথম ওভারে ১২ রান দেওয়ার কথা ছিল। পরে ১০ রান দেন তিনি। আনু ভাটের কাছ থেকে ৬ হাজার পাউন্ড নিয়েছিলেন ওয়েস্টফিল্ড।

ওয়েস্টফিল্ড নিজের দোষ স্বীকার দুই মাস কারাবাসে ছিলেন, কিন্তু কানেরিয়া জেনেও এ বিষয়টি লুকিয়েছিলেন এবং পরবর্তীতে নিজেকে নির্দোষও দাবি করে আসছিলেন।

ইসিবির আজীবন নিষেধাজ্ঞাকে পরবর্তীতে আইসিসিও সমর্থন দেয়। পাকিস্তানের হয়ে ৬১ টেস্ট খেলে ২৬১ উইকেটের মালিক এই লেগস্পিনার। সবশেষ টেস্ট ম্যাচটি খেলেন ইংল্যান্ডের বিপক্ষে ২০১০ সালে।

বাংলা ইনসাইডার/এজেএস



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭