ইনসাইড আর্টিকেল

বিজয়া দশমী আজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/10/2018


Thumbnail

আজ শুভ বিজয়া দশমী। শারদীয় দুর্গোৎসবের শেষ দিন আজ। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে আজ শুক্রবার শেষ হবে হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের। বিসর্জনের মধ্য দিয়ে মর্ত্য ছেড়ে কৈলাসে স্বামীগৃহে ফিরে যাবেন দুর্গতিনাশিনী দেবী দুর্গা।

শুক্রবার জুমার দিন হওয়ায় দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত দশমীর শোভাযাত্রা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে মহানগর সার্বজনীন পূজা কমিটি ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ। এছাড়া রাত ১০টার মধ্যে নিরঞ্জন সম্পন্ন করার জন্য সব অঙ্গ সংগঠনকে নির্দেশ দেয়া হয়েছে।

দশমীর দিনে প্রথম ভাগেই দশমীবিহিত পূজা সমাপন ও দর্পণ বিসর্জন দেওয়া হবে। এরপর বিজয়ার শোভাযাত্রা সহকারে প্রতিমা বিসর্জন দেওয়া হবে। বিসর্জন শেষে ভক্তরা শান্তিজল গ্রহণ করবেন।

বিজয়া দশমীতে দেবী-ভক্তদের মাঝে আজ বিষাদের ছায়া। আজ সব মণ্ডপেই থাকবে বিষাদের সুর। ঢাক-কাঁসরের বাদ্য-বাজনা, রাত্রি উজ্জ্বল করা আরতি ও পূজারি-ভক্তদের পূজা-অর্চনায় কেবলই মা দুর্গার বিদায়ের আয়োজন।

এ বছর সারা দেশে ৩১ হাজার ২৭২টি স্থায়ী ও অস্থায়ী মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে রাজধানীতে পূজা হচ্ছে ২৩৪টি পূজামণ্ডপে। এদিকে শারদীয় দুর্গোৎসবকে ঘিরে গত সোমবার থেকেই রাজধানীসহ সারা দেশের পূজামণ্ডপগুলোতে বিভিন্ন বয়সী নারী-পুরুষরা ভিড় করছেন। শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে দেশের সব সরকারি ও বেসরকারি টিভি চ্যানেল ও মিডিয়াগুলোতে থাকছে বিশেষ আয়োজন।

গতকাল বৃহস্পতিবার সারা দেশের সব পূজামণ্ডপে উৎসবমুখর পরিবেশে মহানবমী বিহিত পূজা অনুষ্ঠিত হয়েছে। অঞ্জলি নিবেদন ও প্রসাদ বিতরণের মধ্য দিয়ে শেষ হয়েছে মহা নবমীর উৎসব। মহানবমীর রাতেও রাজধানীর পূজা মণ্ডপগুলোতে ছিল ভক্ত ও দর্শনার্থীদের উপচে পড়া ভীড়।

গত ৮ অক্টোবর মহালয়ার মধ্য দিয়ে শুরু হয়েছিল দেবীপক্ষ। আর ১৫ অক্টোবর মহাষষ্ঠীর মাধ্যমে শুরু হয় পাঁচ দিনব্যাপী শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। হাজার হাজার ভক্ত, পূজারীরা শ্রদ্ধার সঙ্গে মন্দিরগুলোতে পাঁচ দিনব্যাপী হিন্দুদের সবচেয়ে বড় এই ধর্মীয় উৎসব পালন করেন।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭