ইনসাইড পলিটিক্স

আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগ: ঢাকা-১৩ আসন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/10/2018


Thumbnail

দরজায় কড়া নাড়ছে একাদশ জাতীয় নির্বাচন। এ সময়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের মধ্যকার দলীয় কোন্দল দলটির হাই কমান্ডের কপালে চিন্তার ভাজ ফেলে দিয়েছে। জাতীয় সংসদের একাধিক আসনে আওয়ামী লীগের পক্ষ থেকে মনোনয়ন প্রত্যাশা করছেন হেভিওয়েট প্রার্থীরা। এই প্রার্থীরা ইতিমধ্যেই নিজেদের হয়ে এলাকায় প্রচার-প্রচারণা চালাচ্ছেন এবং প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। আওয়ামী লীগের অন্তর্কোন্দলে জর্জরিত অন্যতম একটি আসন হচ্ছে ঢাকা-১৩ আসন।

ঢাকা-১৩ সংসদীয় আসনটি বাংলাদেশের জাতীয় সংসদের ১৮৬ তম আসন। রাজধানীর মোহাম্মদপুর, আদাবর ও শেরেবাংলা নগর থানার আংশিক ও উত্তর সিটি কর্পোরেশনের ৩০, ৩১, ৩২, ৩৩ ও ৩৪ নম্বর ওয়ার্ড নিয়ে রাজধানীর গুরুত্বপূর্ণ এই আসনটি গঠিত। ৩৭২৭৬৯ জন ভোটার নিয়ে গঠিত এই নির্বাচনী এলাকায় গত ২৭ বছর ধরে বহিরাগত প্রার্থীরা জয়ী হয়ে আসছেন।

ঢাকা-১৩ আসন থেকে গত দুইবারের নির্বাচিত এমপি এলজিআরডি প্রতিমন্ত্রী আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক। এর আগে টানা তিন বার ১৯৯১, ১৯৯৬ ও ২০০১ সালে অনুষ্ঠিত ৬ষ্ঠ, ৭ম ও ৮ম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী ব্যারিস্টার জিয়াউর রহমান জয়লাভ করেছিলেন। ২০০৮ সালে ৯ম জাতীয় সংসদ নির্বাচনে জিতে এই আসনে বিএনপির আধিপত্য ভঙ্গ করেন জাহাঙ্গীর কবির নানক। নৌকা প্রতীক নিয়ে ১ লাখ ২৫ হাজার ১২০টি ভোট পান তিনি। নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল পান ৭৮ হাজার ৫০৪টি ভোট।

জাহাঙ্গীর কবির নানক এবারও ঢাকা-১৩ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী। তবে এই আসনে এবার আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রত্যাশা করছেন ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক সাদেক খানও। দীর্ঘদিন ধরে মোহাম্মদপুর এলাকার নির্বাচিত কমিশনারের দায়িত্বও পালন করেছেন সাদেক খান। হেভিওয়েট এই দুই প্রার্থীর নিজেদের মধ্যে কোনো বোঝাপড়া নেই। তাঁদের দ্বন্দ্বে দুই ভাগে বিভক্ত হয়ে পড়েছে মোহাম্মদপুরে আওয়ামী লীগের রাজনীতি। নানক মোহাম্মদপুরে নাগরিক কমিটি পরিচালনা করেন। ওয়ার্ডে ওয়ার্ডে নাগরিক কমিটির অধীনে নানকের কর্মীরা রয়েছেন। আবার গত সিটি করপোরেশন নির্বাচনের পর মোহাম্মদপুর আওয়ামী লীগের থানা ও ওয়ার্ড কমিটি গঠন নিয়ে বিরোধ দেখা দিলে তা স্থগিত করা হয়। কিন্তু ওই কমিটির সাদেক খানের অনুসারী নেতারাই এখন স্থানীয় আওয়ামী লীগ পরিচালনা করছেন। এভাবেই একই এলাকায় দুটি বলয় তৈরি করে রাজনীতি করছেন জাহাঙ্গীর কবির নানক ও সাদেক খান।

ঢাকা-১৩ আসনের এই দুই প্রভাবশালী প্রার্থীর মধ্যকার কোন্দলের নিষ্পত্তি করা সম্ভব না হলে আগামী নির্বাচনে আওয়ামী লীগকে ফলভোগ করতে হবে বলে মনে করছেন দেশের রাজনৈতিক বিশ্লেষকরা।

বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭