ইনসাইড বাংলাদেশ

এবার ভাঙল বিকল্পধারা!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/10/2018


Thumbnail

সাবেক রাষ্ট্রপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর বিকল্পধারা বাংলাদেশ এবার ভাঙ্গনের শিকার হলো। এই দলের কয়েকজন নেতা নিজেদের মূল বিকল্পধারার দাবি করে বিকল্পধারার সভাপতি ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, মহাসচিব মেজর (অব.) মান্নান এবং যুগ্ম মহাসচিব মাহী বি. চৌধুরীকে শৃঙ্খলা ভঙ্গের দায়ে বহিষ্কার করেছে।  

আজ শুক্রবার সকাল ১১টায় প্রেসক্লাবের সামনে গণমাধ্যমে ড. নুরুল আমীন বেপারী ও শাহ আহমদ বাদল আমীন ও বাদল বহিষ্কারের এ কথা জানান।

বিকল্পধারার নতুন অংশের সভাপতি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক নুরুল আলম ব্যাপারী এবং মহাসচিব শাহ আহম্মেদ বাদলের নাম ঘোষণা করা হয়েছে। নতুন অংশটি ড. কামালের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে থাকছে বলেও ঘোষণা দেওয়া হয়েছে।

মূলত ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টে যোগ দেয়া-না দেয়ার বিষয়ে বিকল্পধারায় দুটি পক্ষের সৃষ্টি হয়। গত শনিবার বি. চৌধুরী বিকল্পধারা থেকে শাহ আহম্মেদ বাদল ও জানে আলমকে বহিষ্কার করেন। শাহ আহম্মেদ বিকল্পধারার সভাপতি ও জানে আলম কৃষি বিষয়ক সম্পাদক ছিলেন। নতুন অংশের সভাপতি নুরুল আলম ব্যাপারী শুরু থেকেই বিকল্পধারার সভাপতিমণ্ডলীর সদস্য ছিলেন।

বিকল্পধারার সিনিয়র যুগ্ম মহাসচিব মাহী বি. চৌধুরী এ বিষয়ে বলেছেন, ‘বিকল্পধারায় কোনো ভাঙ্গন সৃষ্টি হয় নাই। কেউ কেউ বিকল্পধারার আদর্শ থেকে বিচ্যুত হয়ে বেরিয়ে গেছেন।’

অন্যদিকে নতুন অংশের সভাপতি নুরুল আলম ব্যাপারী জানান, তাঁরা আপাতত অস্থায়ী কমিটি গঠন করেছেন। শিগগিরই পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে। এই অন্তর্বর্তী সময়ে এই অস্থায়ী কমিটিই যেকোনো কর্মসূচিতে বিকল্পধারার একমাত্র বৈধ নেতৃত্ব হিসেবে বিবেচিত হবে বলেও তিনি জানান।

এর আগে ২০০৪ সালে বিকল্পধারায় কামাল আহমেদ নামে এক নেতা দলে ভাঙন ধরান। তবে সেই ভাঙন দলের ওপর কোনো প্রভাব পড়েনি। তবে এবার ভাঙনের কারণে বিকল্পধারা দুটি অংশে বিভক্ত হয়ে যাচ্ছে বলেই রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা।

বাংলা ইনসাইডার/আরকে



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭