কালার ইনসাইড

ছোটবেলায় পাইলট হতে চেয়েছিলেন এবি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/10/2018


Thumbnail

কিংবদন্তি সংগীতশিল্পী আইয়ুব বাচ্চুকে হারিয়ে শোকে ভাসছে গোটা দেশ। আন্তর্জাতিক অঙ্গনের শিল্পীরাও তাঁর মৃত্যুতে শোকাহত। এমনকি যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ‘বিবিসি’, জার্মানির ‘ডয়েচ ভেল’, ভারতের ‘টাইমস অব ইন্ডিয়া’, কলকাতার ‘আনন্দবাজার’সহ বিশ্বের বিভিন্ন সংবাদমাধ্যম জনপ্রিয় এই শিল্পীকে শ্রদ্ধা জানিয়ে প্রতিবেদন ছেপেছে। দিয়েছে রকস্টার তকমা। কিন্তু এমন রকস্টার হয়তো পৃথিবী কখনোই পেত না, যদি এবি তাঁর ছোটবেলার ইচ্ছায় অটল থাকতেন।

একবার এক টেলিভিশন সাক্ষাৎকারে এবি জানিয়েছেন, ছোটবেলায় তিনি পাইলট হওয়ার স্বপ্ন দেখেছিলেন। কিন্তু দুর্ভাগ্যক্রমে সেটা হয়ে ওঠেনি। সে সময় গান-বাজনা করার চিন্তাও মাথায় আসেনি। শৈশবের স্মৃতিচারণ করতে গিয়ে এমন অথ্য জানান এবি।

সাক্ষাৎকারে উঠে আসে তাঁর আইয়ুব বাচ্চু নামের ইতিহাসও। এই নামটি নাকি রেখেছিলেন তাঁর দাদা। কারণ তাঁর দাদা ভাবতেন, দু’টি আলাদা মানুষের নাম থাকলেও ‘আইয়ুব বাচ্চু’ নামটি কখনোই আর হবে না। এই নামটি একটাই হবে। 

অন্য আট দশজন ছেলেমেয়ের মতো এবির শৈশবও কেটেছে দুরন্তপনায়। ঐ সাক্ষাৎকারে তিনি আরও জানান, তাঁদের ছিল একান্নবর্তী পরিবার। বাবা-চাচাদের প্রধান পেশা ছিল ব্যবসা। পরিবারের বড় ছেলে হওয়া সত্ত্বেও দায়িত্ববোধ তাঁকে এড়িয়ে গেছে। বরং একটি আনন্দমুখর পরিবেশে বেড়ে উঠেছিলেন তিনি। বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে বাড়ির সবাই দলবেঁধে আনন্দ করতেন। বাদ যেতোনা বাবা-মায়ের মিষ্টি শাসনও।

পরিবারের বাইরে এবি ছিলেন বন্ধুবৎসল। ছোটবেলায় তাঁর খেলাধুলার প্রতি ছিল প্রবল নেশা। স্কুলের বাইরে বেশীরভাগ সময় বন্ধুদের সঙ্গে ফুটবল, ক্রিকেট খেলে কাটাতেন।

     

বাংলা ইনসাইডার/ এইচপি                

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭