ওয়ার্ল্ড ইনসাইড

খাসোগিকে হত্যার কথা স্বীকার করল সৌদি আরব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/10/2018


Thumbnail

অবশেষে সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা করার কথা স্বীকার করল সৌদি আরব। সৌদির পাবলিক প্রসিকিউটর এ কথা স্বীকার করেছেন। এর মাধ্যমে ঘটনার সত্যতা এই প্রথম স্বীকার করল সৌদি কর্তৃপক্ষ। সূত্র বিবিসি’র।

সৌদি কর্তৃপক্ষের এক বিবৃতিতে বলা হয়, প্রাথমিক তদন্তে জানা গেছে, সাংবাদিক জামাল খাসোগিকে তুরস্কের ইস্তাম্বুলে কনস্যুলেটের মধ্যেই হত্যা করা হয়েছে। এখনো তদন্ত চলছে।

সৌদির পাবলিক প্রসিকিউটর দাবি করেছে, সৌদি কনস্যুলেটে প্রবেশের পর ভেতরে কয়েকজনের সঙ্গে খাশোগির লড়াই হয়। আর তাতেই খাসোগির মৃত্যু হয়।

এই ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে দেশটির ৫ জন জ্যেষ্ঠ কর্মকর্তাসহ ১৮ জনকে গ্রেপ্তার করেছে করেছে সৌদি কর্তৃপক্ষ। হত্যার সঙ্গে জড়িত থাকার অভিযোগে দেশটির গোয়েন্দা বিভাগের উপপ্রধান আহমাদ আল-আসসিরি ও ক্রাউন প্রিন্স সালমানের নিরাপত্তারক্ষী সৌদ আল-কাহতানিকে বহিষ্কার করা হয়েছে বলে জানিয়েছে সৌদি সরকার।

এ ঘটনায় সৌদি সরকারের প্রশংসা করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মন্তব্য করেছেন, যা ঘটেছে তা ‘অগ্রহণযোগ্য’, তবে সৌদি আরব নি:সন্দেহে সহযোগিতা করেছে।

এর আগে নিখোঁজ হওয়ার পর থেকেই সৌদি কনস্যুলেটেই খাসোগিকে হত্যা করা হয়েছে বলে শুরু থেকেই অভিযোগ করে আসছিল তুরস্ক। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান তাঁকে খুন করার নির্দেশ দিয়েছেন বলেও অভিযোগ দেশটির। তবে সৌদি সরকার বরাবরই এ অভিযোগ অস্বীকার করেছে।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুল শহরের সৌদি কনস্যুলেট থেকে নিখোঁজ হন সাংবাদিক জামাল খাসোগি। সৌদির এই সাংবাদিক দেশটির রাজপরিবারের কঠোর সমালোচক হিসেবে পরিচিত ছিলেন। ২০১৭ সাল থেকে তিনি যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা-নির্বাসনে ছিলেন।

বাংলা ইনসাইডার/জেডআই



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭