ইনসাইড পলিটিক্স

আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগ: ফরিদপুর-১ আসন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/10/2018


Thumbnail

একাদশ জাতীয় নির্বাচনের আর বেশিদিন বাকি নেই। বিভিন্ন আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগের হয়ে মনোনয়ন পাওয়ার জন্য ইতিমধ্যেই দৌড়ঝাঁপ শুরু করেছেন মনোনয়ন প্রত্যাশীরা। মনোনয়ন পাওয়ার এই প্রতিযোগিতায় প্রকাশ্যে আসছে আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দলের চিত্র। আওয়ামী লীগের অন্তর্কোন্দলে জর্জরিত এমনই একটি আসন হচ্ছে ফরিদপুর-১ আসন।

ফরিদপুর-১ সংসদীয় আসন জাতীয় সংসদের ২১১নং আসন। আসনটি ফরিদপুর জেলার মধুখালী উপজেলা, আলফাডাঙ্গা উপজেলা ও বোয়ালমারী উপজেলা নিয়ে গঠিত।

ফরিদপুর-১ আসনটিকে এক রকম আওয়ামী লীগের ঘাঁটিই বলা যায়। ১৯৯১ সালে অনুষ্ঠিত ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী খন্দোকার নাসিরুল ইসলাম এই আসনে জয়লাভ করলেও এর পর অনুষ্ঠিত সবগুলো নির্বাচনেই এই আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী জয়লাভ করেছে। ১৯৯৬ সালে ৭ম ও ২০০১ সালে ৮ম জাতীয় সংসদ নির্বাচনে ফরিদপুর-১ আসনে আওয়ামী লীগের কাজী সিরাজুল ইসলাম জয়লাভ করেন। আর বর্তমানে ফরিদপুর-১ আসনের সংসদ সদস্য কেন্দ্রীয় আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মো. আব্দুর রহমান। ২০০৮ সালে অনুষ্ঠিত ৯ম জাতীয় সংসদ নির্বাচনে মো. আব্দুর রহমান নৌকা প্রতীক নিয়ে ১ লাখ ৭৫ হাজার ৩৮৭টি ভোট পেয়ে বিএনপির শাহ মোহাম্মদ আবু জাফরকে প্রায় লক্ষাধিক ভোটের ব্যবধানে পরাজিত করেন। সেবার শাহ মোহাম্মদ আবু জাফর ধানের শীষ প্রতীক নিয়ে পান ৭২ হাজার  ৩৯৬ টি ভোট। ২০১৪ সালেও আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির এই যুগ্ম সম্পাদকই জয়লাভ করেন।

আগামী একাদশ সংসদ নির্বাচনেও মো. আব্দুর রহমান দলীয় মনোনয়নপ্রত্যাশী। সেই লক্ষ্যে তিনি কাজও করে যাচ্ছেন। শুরু করে দিয়েছেন প্রচার-প্রচারণা।

অন্যদিকে তাঁর প্রতিদ্বন্দ্বীদের দাবি গত ৯ বছরে সংশ্লিষ্ট এলাকায় অনেক উন্নয়ন হলেও তাতে সাংসদের তেমন ভূমিকা নেই। এছাড়া তাঁর কর্মী-সমর্থকদের বিরুদ্ধে ইউনিয়ন পরিষদ (ইউপি) ও পৌরসভা নির্বাচনে মনোনয়ন-বাণিজ্যের অভিযোগ তুলছেন তাঁরা। আর এই প্রতিদ্বন্দ্বীরাও আওয়ামী লীগের একেক জন হেভিওয়েট নেতা।

এমনই এক প্রভাবশালী নেতা বাংলাদেশ কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি আরিফুর রহমান দোলন। ফরিপুর-১ আসন থেকে মনোনয়নপ্রত্যাশী তিনি। ফরিদপুরের সমাজসেবামূলক সংস্থা ‘কাঞ্চন মুন্সী ফাউন্ডেশন’-এর প্রতিষ্ঠাসহ বিভিন্ন সমাজসেবামূলক কাজে নিজেকে সম্পৃক্ত করে জনতার সমর্থন আদায় করতে চাইছেন।

আবার ছাত্রলীগের সাবেক সভাপতি ফরিদপুরের প্রভাবশালী রাজনীতিবিদও এই আসন থেকে নৌকার টিকেট চান। লিয়াকত শিকদারও নিজেকে দলের দুর্দিনের সারথী দাবি করে মনোনয়ন পেতে ইচ্ছুক।

মনোনয়নপ্রত্যাশীরা ইতিমধ্যেই বিভিন্ন জাতীয় দিবস উপলক্ষে এলাকাবাসীকে শুভেচ্ছা জানিয়ে ব্যানার, পোস্টার, ফেস্টুন টাঙিয়ে নিজের অবস্থান জানান দিয়েছেন। প্রত্যেকের মনেই আশা, ফরিদপুর-১ আসন থেকে মনোনয়নটা তিনিই পাবেন।

একটি আসন ঘিরে এত জন নেতার আগ্রহে আওয়ামী লীগে অস্বস্তি সৃষ্টি হয়েছে। ক্ষুব্ধ হয়ে মনোনয়ন বঞ্চিতরা যদি দলীয় প্রার্থীকে সহায়তা না করে তবে আওয়ামী লীগের জন্য ফরিদপুর-১ আসনে জয়লাভ করা কঠিন হয়ে পড়বে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা।

বাংলা ইনসাইডার/এসএইচটি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭