ইনসাইড ইকোনমি

বঙ্গবন্ধু শিল্পনগরে জেটি নির্মাণ করবে দেশীয় প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/10/2018


Thumbnail

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে একটি জেটি নির্মাণ করবে দেশীয় প্রতিষ্ঠান এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেড। এ লক্ষ্যে জাপানি প্রতিষ্ঠান সোজিত করপোরেশন ও জাপান ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের (জেডিআই) সঙ্গে একটি কনসোর্টিয়াম গঠন করেছে তারা।

আজ শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে জেটি নির্মাণ ও শিল্প পার্ক স্থাপনে জমি ইজারা-সংক্রান্ত বিষয়ে এই তিন প্রতিষ্ঠানের সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করবে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি-বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ আর গেস্ট অব অনার থাকবেন জাপানের রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রাথমিক প্রস্তাবনা অনুযায়ী ব্যাপক পরিসরে নদী খননের মাধ্যমে একটি কমার্শিয়াল জেটি (বার্থিং) নির্মাণ করবে এনার্জিপ্যাকের ব্যবসায়িক জোটটি। এটি নির্মাণ হলে ৪০ হাজার টন ধারণক্ষমতার জাহাজ জেটিতে ভিড়তে পারবে। পুঙ্খানুপুঙ্খভাবে সকল সম্ভাব্যতা যাচাই-বাছাইয়ের পরই জেটিটি নির্মাণ করা হবে।

প্রাথমিকভাবে প্রায় ৫০ কোটি ডলার ব্যয়ে নির্মিত হতে প্রকল্পটি বাস্তবায়নে সময় লাগবে প্রায় তিন বছর। জেটি নির্মাণ ও শিল্পনগর স্থাপনের কাজ শেষ হলে এক লাখ কর্মসংস্থান তৈরি হবে বলে আশা করছে কর্তৃপক্ষ।

আমদানিকৃত বাল্ক ম্যাটেরিয়াল পরিবহন ত্বরান্বিত করার উদ্দেশ্যকে সামনে রেখে শিল্প পার্ক ও জেটি নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মাধ্যমে চট্টগ্রাম বন্দরের পণ্যজট কমানো সম্ভব হবে জানিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি), তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) ও ভারী জ্বালানি তেল (এইচএফও) সংরক্ষণাগার তৈরিরও সুযোগ করে দেবে এ শিল্প পার্ক।

মিরসরাই, সীতাকুণ্ড ও ফেনী অর্থনৈতিক অঞ্চল মিলে গঠন করা হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর। প্রস্তাবিত জেটিটি নির্মাণের ওপর শিল্পনগরটির সাফল্য অনেকাংশে নির্ভর করছ । এই জেটি ও শিল্পনগর সংশ্লিষ্ট এলাকার উন্নয়নে বিপুল অবদান রাখবে বলে আশা করা হচ্ছে।

বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭