ওয়ার্ল্ড ইনসাইড

খাসোগি হত্যাকাণ্ড: সৌদি রাজতন্ত্রের বীভৎসতা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/10/2018


Thumbnail

সৌদি বীভৎসতার আরেকটি প্রমাণ মিলল খাসোগি হত্যার মধ্য দিয়ে। আন্তর্জাতিক চাপের মুখে অবশেষে মুখ খুলতে বাধ্য হলল সৌদি আরব। নিখোঁজ হওয়ার ১৮ দিন পর সাংবাদিক জামাল খাসোগি’র হত্যার কথা স্বীকার করেছে দেশটি। তুরস্ক জোর দাবি তুললেও, শুরু থেকেই খাসোগি হত্যার ঘটনা অস্বীকার করে আসছিল দেশটি। সৌদি আরব এ হত্যার দায় স্বীকার করায় খাসোগি’র হত্যা নিয়ে দীর্ঘ নাটকীয়তার অবসান হলো।

সৌদি আরবের মতো রাজতান্ত্রিক দেশে নেই বাক স্বাধীনতা। নেই মত প্রকাশের নূন্যতম অধিকার। তাই, জীবনের শেষ কলামেও মত প্রকাশের স্বাধীনতার দাবি জানিয়ে গেছেন নিহত খাসোগি। ৭০০ শব্দের কলামে খাসোগি আরব বিশ্বে মত প্রকাশের স্বাধীনতার সুযোগ উন্মোচনের জোর দাবি জানান।

সৌদি সাংবাদিক জামাল খাশোগি ছিলেন ‘ওয়াশিংটন পোস্ট‘ এর কলামিস্ট। এক সময় সৌদি রাজ পরিবারের ঘনিষ্টজনও ছিলেন তিনি। নিজ দেশ সৌদি আরবের নীতিমালার কঠোর সমালোচনা করায় তাঁকে সৌদি আরব ছেড়ে যেতে হয়। এরপরও থেমে যান নি তিনি। সৌদি নীতিমালার কঠোর সমালোচনা করে গেছেন তার কলামে। তাই, নির্বাসনে যেয়েও শেষ রক্ষা পেল না খাসোগি।

গত ২ অক্টোবর, বিয়ে করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র আনতে নিহত খাসোগি তুরস্কের ইস্তামবুলস্থ সৌদি কনস্যুলেটে প্রবেশ করেন। এ সময় তার হবুবধূ কনস্যুলেটের বাইরে তাঁর জন্য অপেক্ষা করেন। দীর্ঘ ৯ ঘন্টা পরও খাশোগি সেখান থেকে বের না হওয়ায় তুরস্কের পুলিশের কাছে অভিযোগ করেন তাঁর বাগদত্তা হেতিস চেঙ্গিস।

সৌদি সাংবাদিককে কনস্যুলেটের ভেতরেই হত্যা করা হয়েছে বলে দাবি করে আঙ্কারা। তুরস্কে আসা ১৫ সদস্যের একটি সৌদি দল এই হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে অভিযোগ তুরস্কের। প্রমাণস্বরূপ অডিও হাতে পাওয়ার কথাও জানান তুর্কি তদন্ত কর্মকর্তারা। রিয়াদ প্রথমে রাজি না হলেও পরে তুরস্ক কর্মকর্তাদের কনস্যুলেট ভবনের ভেতর তল্লাশির অনুমতি দেয়।

জামাল খাসোগিকে আটকে রাখা হয়নি: এটা প্রমাণ করতে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতর বিভিন্ন জায়গায় রয়টার্সের একজন সাংবাদিককেও ঘুরিয়ে দেখানো হয়েছে। তবে যেদিন মি. খাসোগি সেখানে ঢুকেছিলেন সেদিনের সিসিটিভির কোনো রেকর্ড নেই। যান্ত্রিক গোলযোগের যুক্তি দেখানো হয়েছে।

সৌদি আরবের দাবি ছিল, খাসোগি কনস্যুলেট ভবন থেকে বের হয়ে গেছেন। তুরস্কের পক্ষ থেকে কনস্যুলট থেকে খাসোগি বের বের হওয়ার বিষয়ে সৌদির কাছে প্রমাণ চাওয়া হয়। পরে তারা সেটি দিতে ব্যর্থ হয়। অবশেষে আজউন্মোচিত হলো খাসোগি হত্যার রহস্য। সৌদি আরব স্বীকার করে নিয়েছে কনস্যুলেটের মধ্যেই খাগোসিকে হত্যা করা হয়েছে।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭