ওয়ার্ল্ড ইনসাইড

এবার কৃত্রিম চাঁদও বানাতে চলেছে চীন…

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/10/2018


Thumbnail

 

এবার কৃত্রিম চাঁদও বানাতে চলেছে চীন। তাও একটা নয়, পুরো তিনটে। ২০২০ সালের মধ্যে তিনটি কৃত্রিম চাঁদ তৈরি করবে চীন। সম্প্রতি চীনের সিচুয়ান প্রদেশের নিউ ডিস্ট্রিক্ট সিস্টেম সায়েন্স রিসার্চ ইন্সটিটিউটের প্রধান ইউ চুনফেং এমন তথ্যই জানিয়েছেন।

২০২২ সালে ওই তিনটি কৃত্রিম চাঁদ মহাকাশে পাঠানো হবে। ওই চাঁদগুলি আসলে বড় উপগ্রহ, যাতে থাকবে বড় বড় আয়না, যার ফলে সূর্যের আলো পৃথিবীতে আরও বেশি ভালো করে প্রতিফলিত করবে।  সেগুলো কোন কক্ষপথে, কীভাবে রাখা হবে তাও আগামী দু’‌বছরের মধ্যে সম্পূর্ণ হয়ে যাবে।

চুনফেং বলেছেন, এর ফলে ৩৬০ ডিগ্রি অরবিটাল প্লেনের একটি অঞ্চল ২৪ ঘণ্টাই আলোকিত থাকবে। আয়না থেকে প্রতিফলিত সূর্যালোক প্রায় ৩৬০০–৬৪০০ বর্গফুট এলাকা আলোকিত করবে এবং তার ঔজ্জ্বল্য চাঁদের থেকে প্রায় আটগুণ বেশি হবে।

চাঁদ পৃথিবীকে প্রদক্ষিণ করে ৩,৮০,০০০ কিলোমিটার দূর থেকে। আর কৃত্রিম চাঁদগুলো পৃথিবী থেকে ৫০০ কিলোমিটার দূরের কক্ষপথে রাখা হবে বলে সিন্ধান্ত নিয়েছেন চীনা মহাকাশ বিজ্ঞানীরা।

এদিকে কৃত্রিম চাঁদ হলে দিন-রাতের তারতম্যে ফারাক হয়ে পৃথিবীর জীবনচক্রে বিঘ্ন ঘটতে পারে বলে মনে করছেন অন্যান্য দেশের বিজ্ঞানীরা।

তাঁদের আশ্বস্ত করে চুনফেং বলেছেন, ওই প্রতিফলিত আলো যেহেতু মানুষের তৈরি তাই তা নিয়ন্ত্রণ করা যাবে। এবং কোনও প্রাকৃতিক দুর্যোগ ঘটলে সেখানে রাতে উদ্ধার কাজে যে বাধা হয়, তাও আর হবে না। পৃথিবী থেকে ওই চাঁদগুলিকে উজ্জ্বল তারার মতোই দেখতে লাগবে বলে জানিয়েছেন তিনি।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭