ইনসাইড গ্রাউন্ড

আজ হারলেই বিপদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/10/2018


Thumbnail

র‍্যাংকিংয়ে উপরের দলগুলো সাধারণত নিচের সারির দলের বিপক্ষে খেলতে চায় না। এর মূল কারণ ওই র‍্যাংকিং। বড় দলগুলো কোনো কারণে যদি ছোট দলের বিপক্ষে হেরে যায় তবে এর প্রভাব পড়ে তাঁদের র‍্যাংকিংয়ে। জিম্বাবুয়ে দুর্বল প্রতিপক্ষ হলেও তাদের সঙ্গে পূর্নশক্তি নিয়েই খেলতে হবে টাইগারদের। কেননা জিম্বাবুয়ের সঙ্গে ম্যাচ হারলেই পয়েন্ট কমবে বাংলাদেশের।

আইসিসির সর্বশেষ র‍্যাংকিং অনুযায়ী ৯২ রেটিং নিয়ে বাংলাদেশের অবস্থান ৭ম যেখানে ৫৩ রেটিং নিয়ে জিম্বাবুয়ের অবস্থান ১১ তম। জিম্বাবুয়ের সঙ্গে তিন ম্যাচের সিরিজটি যদি বাংলাদেশ ৩-০ তে জিততে পারে তবে টাইগারদের রেটিং পয়েন্ট বাড়বে মাত্র ১। টাইগারদের রেটিং পয়েন্ট ১ বেড়ে দাঁড়াবে ৯৩-এ।

জিম্বাবুয়ে ২-১ ব্যবধানে সিরিজ জয় করলে বাংলাদেশ মূল্যবান ৫ রেটিং পয়েন্ট হারাবে। সিরিজ শেষে বাংলাদেশের পয়েন্ট কমে দাঁড়াবে ৮৭তে। বাংলাদেশ যদি এই সিরিজটি ৩-০ তে হোয়াইটওয়াশ হয় সেক্ষেত্রে টাইগারদের ৭ রেটিং কমে যাবে। তখন পয়েন্ট কমে দাঁড়াবে ৮৫ তে।

এ সিরিজে একটি ম্যাচ হেরে গেলেই বাংলাদেশের রেটিং পয়েন্ট কোমে যাবে ২। ৯২ থেকে তখন তা নেমে আসবে ৯০ তে। বাংলাদেশ এখন পর্যন্ত ৬৯ টি ওয়ানডে ম্যাচ খেলে ৪১ টি জয় পেয়েছে জিম্বাবুয়ের সঙ্গে। বিপরীতে সফরকারীদের জয় এসেছে ২৮ ম্যাচে।

বাংলা ইনসাইডার/এজেএস/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭