ইনসাইড গ্রাউন্ড

অভিজ্ঞরাই এগিয়ে নিচ্ছে বাংলাদেশকে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/10/2018


Thumbnail

অভিজ্ঞতাই সব। সেটাই আবারও প্রমান করলেন বাংলাদেশের ওপেনার ইমরুল কায়েস। তামিমের বদলি হিসেবে নেমেই দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে নেন তিনি। ইমরুল কায়েস ওপেনিংয়ে নেমে ইনিংসের প্রায় একদম শেষ পর্যন্ত টিকে ১৪৪ রানের অনবদ্য এক ইনিংস খেলেন।

কিন্তু এই ইমরুলকেই এশিয়া কাপে দলে রাখা হয়নি। এশিয়া কাপে একের পর এক ইনজুরির কারণে দলে ডাক পান ইমরুল। সেখানেও নিজেকে প্রমাণ করেন। সেমি ফাইনালে তাঁর অর্ধশতকের কারণেই ফাইনাল খেলে বাংলাদেশ। 

কিন্তু যাদের জন্য পুরাণদের সুযোগ দেওয়া হচ্ছে না সেই তরুণরা আর কবে নিজেদের প্রমাণ করবেন। একের পর এক সিরিজে তরুণদের প্রাধান্য দেওয়া হচ্ছে। প্রায় প্রতিটি সিরিজেই তরুণরা সুযোগ পেয়েও ব্যর্থ হচ্ছেন। সামনে ক্রিকেট বিশ্বকাপ। এই বিশ্বকাপকে কেন্দ্র করে বাংলাদেশ দলের গঠনের প্রক্রিয়া শুরু করেছে। কিন্তু দল গঠনে সুযোগটা বেশি পাচ্ছেন তরুণরা।

যেসব তরুণরা ঘরোয়া লিগ থেকে উঠে আসছেন তাঁদের এক দুই মৌসুমে ভালো খেলার ফল এখন জাতীয় দল। বিগত পাঁচ ছয় বছরের মধ্যে তরুণ খেলোয়াড়দের মধ্যে এখনো টিকে আছেন মোস্তাফিজুর রহমান ও মেহেদী হোসেন মিরাজ। এই দুই খেলোয়াড় ছাড়া ধারবাহিক পারফরম্যান্সে সবাই পিছিয়ে রয়েছেন।

যেকোনো দেশের জাতীয় দলে খেলার মূল শর্ত ঘরোয়া লিগে লম্বা সময় ধরে পারফর্ম করা। কিন্তু আমাদের তরুণরা মাত্র ২-১ মৌসুম ভালো খেলেই জাতীয় দলে সুযোগ পাচ্ছেন। যেখানে প্রতিবেশী দেশ ভারতে ৫০ এর ওপরে গড় নিয়ে অনেক খেলোয়াড় জাতীয় দলে সুযোগ পাচ্ছেন না বছরের পর বছর।

শাহরিয়ার নাফিস, তুষার ইমরানদের মতো খেলোয়াড়রা ধারাবাহিকভাবে ঘরোয়া লিগে পারফর্ম করছেন। সেখানে তাঁদেরকে বিবেচনাতেই আনা হচ্ছে না জাতীয় দলের জন্য। সেখানে তরুণদের এক দুই মৌসুমের ভালো পারফরম্যান্স নিয়ে আসছে জাতীয় দলে।

আন্তর্জাতিক ক্রিকেট কখনোই নিজেদের প্রমাণ করার জায়গা হতে পারেনা। নিজেদের প্রমাণ করার জায়গা ঘরোয়া লিগ। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে বারবার প্রমাণের সুযোগ দিয়ে ব্যর্থ তরুণদের অপমান করা হচ্ছে।

তরুণরা ক্রিকেটের সম্পদ সবসময়। কিন্তু এই সম্পদকে ঘসে মেজে ব্যবহার উপযোগী করার জায়গাই হচ্ছে ঘরোয়া লিগ। আন্তর্জাতিক ক্রিকেট কখনোই একজন খেলোয়াড়কে সম্পদ বানাতে পারে না।

বাংলা ইনসাইডার/এসএকে    



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭