ওয়ার্ল্ড ইনসাইড

খাসোগির মৃতদেহ কোথায় জানে না সৌদি!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/10/2018


Thumbnail

দীর্ঘ নাটকীয়তার পর গত শুক্রবার সৌদি প্রশাসন স্বীকার করা নেয় যে, দেশটির কনস্যুলেটেই সাংবাদিক জামাল খাসোগির মৃত্যু হয়েছিলো। তবে এই সাংবাদিকের মৃতদেহ কোথায় সে বিষয়টি কর্তৃপক্ষের জানা নেই বলে দাবি করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর। বিবিসি’র এক প্রতিবেদনে একথা জানানো হয়েছে।

সৌদি কনস্যুলেটের ভেতরে মারামারিতে জড়িয়ে খাসোগির মৃত্যু হয়েছিলো বলে কয়েকদিন আগেই জানিয়েছিল দেশটির প্রশাসন। তবে জুবেইর এই দাবি থেকে কিছুটা সরে এসেছেন। তিনি স্বীকার করেছেন যে, খাসোগিকে হত্যা করা হয়েছিলো। তবে দেশটির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান হত্যাকাণ্ডের বিষয়ে কিছু জানতেন না বলে দাবি করেছেন জুবেইর।

জুবেইর বলেন, ‘আমরা তদন্ত করে সত্যটা বের করার ব্যাপারে প্রতিজ্ঞাবদ্ধ। এবং এ ঘটনায় যারা জড়িত তাদের অবশ্যই কঠোর শাস্তি পেতে হবে।’ 

সৌদি পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘এটা স্পষ্ট যে, এখতিয়ারের বাইরে গিয়ে যারা এই হত্যাকাণ্ড ঘটিয়েছে, তারা বড় ধরনের অপরাধ করেছে। এই অপরাধ ধামাচাপা দেওয়ারও চেষ্টা করেছে তারা। এটা নিঃসন্দেহে বড় ভুল ছিল।’

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেট থেকে নিখোঁজ হন সৌদি সাংবাদিক জামাল খাসোগি। তিনি দেশটির রাজপরিবারের কঠোর সমালোচক হিসেবে পরিচিত ছিলেন। ২০১৭ সাল থেকে যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা-নির্বাসনে ছিলেন তিনি। মার্কিন সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্টের এই কলামিস্ট নিখোঁজ হওয়ার দিন তাঁর তুর্কি বাগদত্তা হাতিস চেঙ্গিসকে বাইরে দাঁড় করিয়ে রেখে সৌদি কনস্যুলেটে প্রবেশ করেছিলেন। সেখানে আগের বিয়ের তালাকের কাগজপত্র সংগ্রহ করতে গিয়েছিলেন খাসোগি। এরপর তিনি আর বের হননি।

সৌদি রাজ পরিবার খাসোগিকে হত্যা করেছে বলে প্রথম দিন থেকেই অভিযোগ করে আসছিল তুরস্ক। তবে সৌদি সরকার দাবি করছিল, তাদের কনস্যুলেটে প্রবেশের কিছুক্ষণের মধ্যেই খাসোগি সেখান থেকে বের হয়ে যান। এ বিষয়ে আন্তর্জাতিক চাপ বাড়তে থাকায় পূর্বের দাবি থেকে সরে আসে সৌদি। গত শুক্রবার তারা জানায় তাদের কনস্যুলেটেই মৃত্যু হয় খাসোগির।

সৌদি জানিয়েছে, খাসোগি হত্যাকাণ্ডে জড়িত থাকার সন্দেহে ইতিমধ্যেই ১৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের দুই সহযোগীকেও বরখাস্ত করা হয়েছে। খাসোগি হত্যাকাণ্ডের জের ধরে দেশটির গোয়েন্দা সংস্থায় সংস্কার আনা হবে বলেও জানানো হয়েছে।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭