ইনসাইড পলিটিক্স

নির্বাচনের রোডম্যাপ চূড়ান্ত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/10/2018


Thumbnail

আসন্ন একাদশ জাতীয় নির্বাচনের রোডম্যাপ চূড়ান্ত করা হয়েছে। বিশ্বস্ত সূত্রে জানা গেছে, নভেম্বরের গোড়াতেই নির্বাচনী তফসিল সংক্রান্ত আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করে ডিসেম্বরের শেষ সপ্তাহে নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনা করেছে নির্বাচন কমিশন।

নির্বাচনী রোডম্যাপের কার্যধারার ক্রমটি হলো:

১। আগামী ১ নভেম্বর বৃহস্পতিবার প্রধান নির্বাচন কমিশনার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের  সঙ্গে সাক্ষাৎ করবেন। নিয়মানুযায়ী, নির্বাচনের তফসিল ঘোষণার আগে রাষ্ট্রপতির সঙ্গে আলাপ করেন প্রধান নির্বাচন কমিশনার। রাষ্ট্রপতির অনুমতি নিয়েই নির্বাচনের তফসিল ঘোষণা করেন তিনি।

২। ধারণা করা হচ্ছে, রাষ্ট্রপতির সঙ্গে প্রধান নির্বাচন কমিশনারের সাক্ষাতের পর ২ অথবা ৩ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন। ওই ভাষণেই নির্বাচনকালীন সরকারের রূপরেখা ব্যক্ত করবেন তিনি।

৩। প্রধানমন্ত্রীর ভাষণের পরপরই প্রধান নির্বাচন কমিশনার জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়ে আনুষ্ঠানিক ভাবে নির্বাচনের তফসিল ঘোষণা করবেন।

৪। সব ধরনের আনুষ্ঠানিকতা শেষে নির্বাচন ডিসেম্বরের শেষ সপ্তাহে হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী তাঁর ভাষণেই একগুচ্ছ স্বঃপ্রণোদিত সুপারিশের কথা বলবেন আর তখনই নির্বাচনকালীন মন্ত্রিসভার অবয়বটি বোঝা যাবে। সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, দুয়েকটি রদবদল এনে বর্তমান মন্ত্রিসভার তুলনায় কিছুটা ছোট আকারের মন্ত্রীসভা গঠন করা হবে।

বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭