ওয়ার্ল্ড ইনসাইড

খাসোগি হত্যার নির্দেশ দিয়েছিলেন ট্রাম্পের জামাতা!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/10/2018


Thumbnail

সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা জ্যারেড কুশনারও জড়িত বলে ইঙ্গিত দিয়েছেন হাউস অব রিপ্রেজেন্টেটিভের সদস্য জোয়াকুইন ক্যাস্ত্রো। মার্কিন প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র ও গোয়েন্দা বিষয়ক কমিটির এই সদস্য সম্প্রতি সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে একথা জানান।

ক্যাস্ত্রো বলেন, ‘আমার মতে, সাম্প্রতিক সময়ের সবচেয়ে বিব্রতকর বিষয়টি নিয়ে আমি কিছু বলতে চাই। হোয়াইট হাউসের জ্যেষ্ঠ উপদেষ্টা জ্যারেড কুশনার সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে একটি হিট লিস্ট দিয়েছিলেন। ওই হিট লিস্টের ভিত্তিতে প্রিন্স যাদের বিরুদ্ধে অ্যাকশন নিয়েছেন, তাদেরই একজন হলেন খাসোগি।’

টেক্সাসের স্যান অ্যান্টোনিও থেকে নির্বাচিত প্রভাবশালী ডেমোক্র্যাট কংগ্রেসম্যান ক্যাস্ত্রো বিস্তারিত কিছু জানাননি। তবে দাবি করেছেন, কুশনারের হিট লিস্টের বিষয়টি তিনি দেখেছেন এবং এটার তদন্ত হওয়া উচিত।

সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারের বিষয়ে এক বিবৃতিতে ক্যাস্ত্রো বলেন, খাসোগি হত্যার পরিকল্পনায় জ্যারেড কুশনারকে অভিযুক্ত করার কোনও ইচ্ছাই আমার নেই। কিন্তু বিষয়টি পরিষ্কার হওয়া উচিত। গণমাধ্যমে কুশনার এবং মোহাম্মদ বিন সালমানের সম্পর্কের বিষয়টি বহুবার উঠে এসেছে।

ক্যাস্ত্রো আরও জানান, জ্যারেড বা কোনও প্রশাসনিক কর্মকর্তা যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার তথ্য সৌদি আরবকে দিয়েছে কিনা তা তদন্ত করা উচিত কংগ্রেসের। এর ফলেই খাসোগি হত্যার মতো ঘটনা ঘটেছে কিনা সেটাও খতিয়ে দেখা উচিত।

ক্যাস্ত্রোর মন্তব্য সম্পর্কে এখনো জ্যারেড কুশনার বা হোয়াইট হাউসের কোন প্রতিক্রিয়া জানা যায়নি।

দীর্ঘ নাটকীয়তার পর সৌদি প্রশাসন স্বীকার করেছে যে, সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডে তাদেরই কিছু কর্মকর্তা জড়িত। তবে সাংবাদিকের মৃতদেহ কোথায় সে বিষয়টি কর্তৃপক্ষের জানা নেই বলে দাবি করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর। বিবিসি’র এক প্রতিবেদনে একথা জানানো হয়েছে। সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান হত্যাকাণ্ডের বিষয়ে কিছু জানতেন না বলেও দাবি করেছেন তিনি।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭