ইনসাইড ইকোনমি

সিয়ার্স দেউলিয়া হলে হুমকিতে পড়বে বাংলাদেশের পোশাক শিল্প

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/10/2018


Thumbnail

মার্কিন বহুজাতিক কোম্পানি সিয়ার্স হোল্ডিং করপোরেশন দেউলিয়া হওয়ার আবেদন করেছে। মূলত ঋনের বোঝা বহন করতে না পেরে তারা এ সিদ্ধান্ত নিয়েছে। এদিকে সিয়ার্স দেউলিয়া হলে বাংলাদেশের পোশাক শিল্পে এর প্রভাব পড়তে পারে বলে শঙ্কায় আছেন পোশাক রপ্তানিকারকরা।

সিয়ার্সের বর্তমান ঋনের বোঝা দাড়িয়েছে প্রায় ৫০০ কোটি ডলার। আমাজনের মতো জনপ্রিয় ই-কমার্সের সঙ্গে প্রতিযোগিতায় টিকতে না পেরে এমন সিদ্ধান্ত নিয়েছে তারা। ঋণের এই বোঝা কমাতে দোকান বন্ধের পাশাপাশি সম্পদও বিক্রি করে দিচ্ছে প্রতিষ্ঠানটি।

এদিকে দেশের তৈরি পোশাক শিল্পের বড় বাজার হলো যুক্তরাষ্ট। সিয়ার্সসহ যুক্তরাষ্ট্রের বৃহৎ সব প্রতিষ্ঠানে পোশাক রপ্তানি করে গত জানুয়ারিতে পোশাক রপ্তানিতে প্রায় আড়াই শতাংশ প্রবৃদ্ধি করেছে বাংলাদেশ। কাজেই সিয়ার্স দেউলিয়া ঘোষিত হলে বাংলাদেশের পোশাক শিল্পে বেশ বড় ধরনের প্রভাব পড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে।

চলতি বছরের জানুয়ারিতে যুক্তরাষ্ট্রে ৪৯ কোটি ডলার বা ৪ হাজার ১৮ কোটি টাকার পোশাক রপ্তানি করে বাংলাদেশ। যার ফলে প্রবৃদ্ধি হয় প্রায় ২ দশমিক ৪৫ শতাংশ। এর আগে গত বছরের জানুয়ারিতে রপ্তানি হয়েছিল ৪৮ কোটি ডলারের পোশাক। ২০১৭ সালে ৫০৬ কোটি ডলারের পোশাক রপ্তানি করেছিল বাংলাদেশ।

দেউলিয়ার আবেদনের কথা ঘোষণা করে সিয়ার্স জানিয়েছে, চলতি বছরের শেষ নাগাদ তারা ১৪২টি অলাভজনক শাখা বন্ধ করে দেবে।

কোম্পানির প্রধান নির্বাহী এডি ল্যামপার্ট এক বিবৃতিতে বলেছেন, ‘গত কয়েক বছরে আমরা অন্য খাতে ব্যবসা নিয়ে যাওয়ার এবং সম্পদের মূল্য বাড়ানোর চেষ্টা করেছি। কিছু অগ্রগতি হলেও এই পরিকল্পনা যে ফল দেবে বলে আমরা আকাঙ্ক্ষা করেছিলাম, তা আমরা পাইনি। এখন এই ব্র্যান্ডের ভাবমূর্তি ধসে গেছে। অর্থনৈতিক নিয়মে ভবিষ্যতে এ ধরনের ব্যবসায় সফল হওয়ার সম্ভাবনা নেই।

১৮৮৬ সালে ব্যবসায় শুরু করে সিয়ার্স। জনপ্রিয়তা অর্জনের মাধ্যমে ধীরে ধীরে তাদের প্রতিষ্ঠানের অনেকগুলো শাখা খোলা হয়। একসময় যুক্তরাষ্ট্রের জনপ্রিয় শপিং মলে পরিণত হয় সিয়ার্স। কিন্তু ১৯৯০–এর দশকে ওয়ালমার্টের মতো স্বল্প খরচের চেইন শপ চলে এলে তারা ক্ষতির মুখে পড়ে।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭