ইনসাইড গ্রাউন্ড

‘১১ জন আন্তর্জাতিক মানের খেলোয়াড় নেই’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/10/2018


Thumbnail

বাংলাদেশ দলের পঞ্চ পাণ্ডব মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক, মাহমুদউল্লাহর মত খেলোয়াড়রা দীর্ঘদিন ধরে বাংলাদেশ দলকে সার্ভিস দিয়ে যাচ্ছেন। মাশরাফি তাঁর ক্যারিয়ারের একদম অন্তিম মুহূর্তে রয়েছেন। ধারণা করা হচ্ছে ইংল্যান্ডে অনুষ্ঠিত ক্রিকেট বিশ্বকাপ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন মাশরাফি। পঞ্চ পাণ্ডবের বাকি চারজন দলকে ধরে রাখবেন আরও কিছু বছর। কিন্তু তাঁদের বিদায়ের পর শূন্যস্থান পূরণ করবে কে?

বাংলাদেশ দলে বর্তমানে যে সব খেলোয়াড় নিয়মিতভাবে দলে সুযোগ পাচ্ছেন তাঁদের মধ্যে লিটন দাস, মোস্তাফিজুর রহমান ও মেহেদী হাসান মিরাজ অন্যতম। এই তিনজন তামিম, সাকিব ও মাশরাফির রিপ্লেস্মেন্ট ভাবা হচ্ছে। এছাড়া দলে নিয়মিত সুযোগ না পাওয়া প্রতিভাবান খেলোয়াড়রা হচ্ছেন মোহাম্মদ মিথুন, নাজমুল হোসেন শান্ত, সাইফুদ্দিনের মতো তরুণরা। তাঁরা আগামী দিনের ভবিষ্যৎ। কিন্তু এতোকিছুর পরও পঞ্চ পাণ্ডব ছাড়া জাতীয় দলে নেই আন্তর্জাতিক মানের ক্রিকেটার। আর এমনটাই মনে করছেন সাকিব, তামিম, মুশফিকদের মেন্টর নাজমুল আবেদিন।

তিনি বলেন, ‘আমরা হয়তো প্রতিবছর এক দুইজন করে আন্তর্জাতিক মানের খেলোয়াড় পাবো। ৪-৫ বছরে হয়তো পঞ্চপাণ্ডবের রিপ্লেস্মেন্ট খুঁজে পাবে দল। কিন্তু সত্যি কথা হচ্ছে, আমাদের দলে এখনও ১১ জন আন্তর্জাতিক মানের খেলোয়াড় নেই। এর বড় কারণ, তরুণ খেলোয়াড়দের লক্ষ্য জাতীয় দলে সুযোগ পাওয়ার, কিন্তু আন্তর্জাতিক মানের খেলোয়াড় হয়ে ওঠা নয়’।

তাঁর মতে তরুণদের জন্যও সমান গুরুত্বপূর্ণ নিজেদের খেলার দিকে বিশ্বাস রাখা। তাঁদের মেধা ধরে রাখার জন্য তাঁদেরকেই কাজ করতে হবে মনে করছেন তিনি।

তিনি এ ব্যাপারে বলেন, ‘তামিম-সাকিবদের বেড়ে ওঠার সময়টা ভিন্ন ছিল। এখনকার খেলোয়াড়দের অনেক চ্যালেঞ্জের সামনে দাঁড়াতে হয়। যেমন ধরুন এশিয়া কাপে চ্যাম্পিয়ন হওয়ার বাড়তি চাপ। আগে বিষয়গুলো এমন ছিল না। ধরুন, সাকিব-তামিমরা তিন ম্যাচ না খেলে, ফিরে আসলে জায়গাটা সহজেই পেয়ে যাবে। সেখানে লিটন তিন ম্যাচ না খেললে বিভ্রান্ত শুরু হয়ে যাবে। অন্যদিকে সবাই নেতিবাচক কথা বলা শুরু করবে। সুতরাং, যারা পরিণত তাঁরা জানে কিভাবে চাপ সামলে নিতে হয়। আমাদের পরিবেশই অন্যদের পরিণত হওয়ার সুযোগ দিচ্ছে না।’

বাংলা ইনসাইডার/এসএকে/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭