ইনসাইড বাংলাদেশ

‘ঘ’ ইউনিটে উত্তীর্ণদের পরীক্ষা আবার নেয়া হবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/10/2018


Thumbnail

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত সমন্বিত ঘ-ইউনিটে উত্তীর্ণদের পরীক্ষা আবার নেয়া হবে। আজ মঙ্গলবার দুপুরে এ সিদ্ধান্তের কথা জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। দুপুর সাড়ে ১২টায় ডিনস কমিটির বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়।

গত ১২ অক্টোবর নেওয়া ভর্তি পরীক্ষায় যে ১৮ হাজার ৪৬৪ জনকে উত্তীর্ণ ঘোষণা কর হয়েছিল, কেবল তাদের নিয়েই নতুন করে এই পরীক্ষা হবে। পরীক্ষার দিনক্ষণ পরে জানিয়ে দেওয়া হবে।

প্রশ্ন ফাঁসের অভিযোগে ওই পরীক্ষার ফলাফল বাতিল এবং নতুন করে পরীক্ষা নেওয়ার দাবিতে গত কয়েক দিন ধরে শিক্ষার্থীদের বিভিন্ন অংশের আন্দোলনের প্রেক্ষাপটে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিল।
বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, ছাত্রলীগ, ছাত্রফ্রন্টসহ কয়েকটি ছাত্র সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিল করে নতুন করে নেয়ার দাবি জানায়।

প্রশ্নফাঁসের ঘটনায় গত ১৫ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল স্থগিত করা হয়। ‘ঘ’ ইউনিটের প্রশ্নফাঁস ও ডিজিটাল জালিয়াতির অভিযোগে ৬ জনকে গ্রেপ্তার করা হয়।

গত শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভেতরে ৫০টি ও ক্যাম্পাসের বাইরে ৮১টি কেন্দ্রে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর থেকেই প্রশ্নফাঁসের অভিযোগ ওঠে।

ঐ দিন পরীক্ষা শুরুর আগেই শিক্ষার্থীদের মোবাইলে প্রশ্নপত্র ছড়িয়ে পড়ার প্রমাণ পাওয়া যায়। তখন প্রশ্নফাঁসের বিষয়টি প্রথমে অস্বীকার করলেও পরে তা স্বীকার করে নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

 

বাংলা ইনসাইডার/জেডআই



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭