ইনসাইড বাংলাদেশ

সরকারি কর্মচারী গ্রেপ্তারে কর্তৃপক্ষের অনুমতি লাগবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/10/2018


Thumbnail

সরকারি কর্মচারীদের গ্রেপ্তারের আগে সরকার তথা সংশ্লিষ্ট ব্যক্তির নিয়োগকারী কর্তৃপক্ষের অনুমতি লাগবে-এমন বিধান রেখে ‘সরকারি চাকরি বিল-২০১৮’ জাতীয় সংসদে পাস হয়েছে।

আজ বুধবার ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক বিলটি পাসের জন্য প্রস্তাব করলে সংসদে তা কণ্ঠভোটে পাস হয়। এক্ষেত্রে সংখ্যাগরিষ্ঠতার জোরে বিরোধীদলের জোরালো আপত্তি নাকচ হয়ে যায়।

পাস হওয়া বিলের একাদশ অধ্যায়ের সরকারি কর্মচারী ফৌজদারি অপরাধ শীর্ষক ৪১ ধারার উপধারা (১)-এ বলা হয়েছে ‘কোন সরকারি কর্মচারীর দায়িত্ব পালনের সহিত সম্পর্কিত অভিযোগে দায়ের করাকৃত ফৌজদারি মামলায় আদালত কর্তৃক অভিযোগপত্র গৃহীত হইবার পূর্বে, তাহাকে গ্রেপ্তার করিতে হইলে সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষের পূর্বানুমতি গ্রহণ করিতে হইবে।’

বিলে কোনো কর্মচারী প্রতিষ্ঠানের স্বার্থ রক্ষার্থে শারীরিক বা অন্য কোনোভাবে ক্ষতিগ্রস্ত হলে ঐ কর্মচারী সরকার নির্ধারিত পদ্ধতিতে ক্ষতিপূরণ পাবেন।

বিলে আরও বলা হয়েছে, চাকরির বয়স ২৫ বছর পূর্ণ হলে যে কোনো কর্মচারী অবসরে যাওয়ার লিখিত আবেদন করতে পারবেন। একবার যদি লিখিত আবেদন করা হয় তবে তা তা চূড়ান্ত বলে বিবেচিত হবে, কোনভাবেই তা আর সংশোধন করা যাবে না।

বাংলা ইনসাইডার/বিকে 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭