ইনসাইড পলিটিক্স

কাদের সিদ্দিকীকে নিয়ে কামাল-বিএনপি ভিন্নমত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/10/2018


Thumbnail

কাদের সিদ্দিকী গতকাল রাতে ড. কামাল হোসেনের বাসভবনে গিয়েছিলেন। এই দুই রাজনীতিক দু’ঘন্টা বৈঠক করেন বলে জানা গেছে। এই বৈঠকে ড. কামাল জাতীয় ঐক্যফ্রন্টে কাদের সিদ্দিকীকে যোগদান করার জন্য আনুষ্ঠানিক প্রস্তাব দিয়েছেন। জানা গেছে, কাদের সিদ্দিকী তাকে কিছু শর্ত দিয়ে বলেছেন, এগুলো পূরণ হলেই তিনি জাতীয় ঐক্যফ্রন্টে যোগ দেবেন, অন্যথায় নয়। তবে তিনি ঐক্যফ্রন্ট প্রক্রিয়াকে ভালো উদ্যোগ বলে উল্লেখ করেছেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর কাদের সিদ্দিকীর সঙ্গে ড. কামালের বৈঠকটি ভালোভাবে নিতে পারেননি বলে জানা গেছে। তিনি ড. কামাল হোসেনকে ফোন করে বলেন যে, কাদের সিদ্দিকীকে ঐক্যফ্রন্টে নেওয়ার আগে একটু চিন্তা–ভাবনা করে দেখবেন।

কারণ ড. কামাল হোসেনসহ আওয়ামীপন্থী লোকজন ঐক্যফ্রন্টে থাকার ফলে তাদের যে জনসভা এবং কর্মসূচীগুলো অনুষ্ঠিত হচ্ছে সেখানে ‘বঙ্গবন্ধুর স্বপ্ন’, ‘বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এসব বিষয় বলা হচ্ছে। এগুলো বিএনপির মধ্যে ইতিমধ্যেই অস্বস্তি তৈরি করেছে। অন্যদিকে কাদের সিদ্দিকী আরও বেশি স্বাধীনচেতা একজন মানুষ এবং তিনি স্বাধীনভাবে কথা বলেন। একই সঙ্গে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একজন বড় ভক্তও বটে। ফলে তার কথা-বার্তায় বিএনপি কর্মীরা বিব্রত হবে।

ড. কামাল হোসেনের বক্তব্যগুলোই বিএনপির কর্মীরা গ্রহণ করতে পারছেন না। সেখানে কাদের সিদ্দিকী সাধারণত যেভাবে বক্তব্য দিয়ে থাকেন, তা বিএনপির কর্মীদের আরও বেশি হতাশাগ্রস্ত করবে বলে মনে করা হচ্ছে। একারণেই তাকে ঐক্যফ্রন্টে যোগদান করানোর আগে ড. কামালকে চিন্তা-ভাবনা করার অনুরোধ জানিয়েছেন ফখরুল।

যুক্তফ্রন্ট গঠিত হওয়ার পর থেকেই এই জোটে আওয়ামী পন্থী এবং জামাত পন্থীদের একটি টানাপোড়েন চলছে বলে জানা গেছে। ঐক্যফ্রন্টে কাদের সিদ্দিকীর যোগদান নিয়ে তৈরি হওয়া বিভ্রান্তি এর সর্বশেষ উদাহরণ।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭