ইনসাইড বাংলাদেশ

পরিবহন ধর্মঘট: চরম ভোগান্তিতে যাত্রীরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 28/10/2018


Thumbnail

সদ্য পাস হওয়া ‘সড়ক পরিবহন আইন ২০১৮’-এর কয়েকটি ধারা সংশোধনসহ ৮ দফা দাবি আদায়ে সারাদেশে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট শুরু হয়েছে।

আজ রোববার সকাল ৬টা থেকে শুরু হওয়া এ ধর্মঘটের কারণে চরম ভোগান্তিতে পড়েছে জনগণ।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকে পরবর্তী ৪৮ ঘণ্টা পর্যন্ত এই ধর্মঘট চলবে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, রাজধানীতে যাত্রীবাহী কোনো বাস চলছে না। যাত্রীরা ঘন্টার পর ঘন্টা বাসের অপেক্ষায় দাঁড়িয়ে আছেন। রাজধানীর মোহাম্মদপুর, ধানমন্ডি, ফার্মগেট থেকে শুরু করে মিরপুর, বনশ্রী, গুলশান সব এলাকার চিত্র একই।

গণপরিবহন সংকটের এই সুযোগ নিচ্ছে রিকশা ও সিএনজি চালকরাও। তাঁরা স্বাভাবিক ভাড়ার চেয়ে দ্বিগুণ, তিন গুণ দাম হাকাচ্ছেন। সব মিলিয়ে সকাল সকাল নির্দিষ্ট গন্তব্যে পৌঁছাতে নাভিশ্বাস উঠেছে অফিস-আদালত, স্কুল কলেজগামী যাত্রীদের।

গতকাল শনিবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। সেখানে সংসদে পাশ হওয়া ‘সড়ক পরিবহন আইন-২০১৮ এর কয়েকটি ধারা সংশোধন এবং ৮ দফা দাবি পূরণের আহ্বান জানিয়ে ২৮ ও ২৯ অক্টোবর ৪৮ ঘণ্টার ধর্মঘট কর্মসূচি ঘোষণা করা হয়। এই সময়ের মধ্যে দাবি আদায় না হলে লাগাতার ধর্মঘটের ঘোষণাও দিয়েছে সংগঠনটির নেতৃবৃন্দ। ওই সমাবেশে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে আসা কয়েক হাজার পরিবহন শ্রমিক সমাবেশে অংশ নেন।

ধর্মঘট প্রসঙ্গে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী বলেন, ‘এই কর্মসূচিতে বিক্ষোভ মিছিল হবে, তবে পিকেটিং করা হচ্ছে না। আমাদের কর্মবিরতির সুযোগ নিয়ে থার্ডপার্টি, পুলিশ কিংবা অন্য কোনো পক্ষ যদি বিশৃঙ্খলা করার চেষ্টা করে তবে তা রুখে দেয়া হবে। সেজন্য আমরা স্বতঃস্ফূর্তভাবে পরিবহন শ্রমিকরা সড়কে রয়েছি।‘

পরিবহন শ্রমিকদের আট দফা দাবি হলো :

১. সড়ক দুর্ঘটনায় মামলা জামিনযোগ্য করতে হবে;

২. শ্রমিকদের অর্থদণ্ড ৫ লাখ টাকা করা যাবে না;

৩. সড়ক দুর্ঘটনা তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি রাখতে হবে;

৪. ড্রাইভিং লাইসেন্সে শিক্ষাগত যোগ্যতা পঞ্চম শ্রেণি করতে হবে;

৫. ওয়েটস্কেলে (ট্রাক ওজন স্কেল) জরিমানা কমানো সহ শাস্তি বাতিল করতে হবে;

৬. সড়কে পুলিশের হয়রানি বন্ধ করতে হবে;

৭. গাড়ির রেজিস্ট্রেশনের সময় শ্রমিকদের নিয়োগপত্র সংশ্লিষ্ট ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদকের সত্যায়িত স্বাক্ষর থাকার ব্যবস্থা করতে হবে;

৮. সব জেলায় শ্রমিকদের ব্যাপক হারে প্রশিক্ষণ দিয়ে ড্রাইভিং লাইসেন্স ইস্যু করতে হবে এবং লাইসেন্স ইস্যুর ক্ষেত্রে দুর্নীতি ও অনিয়ম বন্ধ করতে হবে।

বাংলা ইনসাইডার/এসএইচটি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭