ইনসাইড বাংলাদেশ

শেষ হলো দশম জাতীয় সংসদের শেষ অধিবেশন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 29/10/2018


Thumbnail

২০১৪ সালের জানুয়ারিতে গঠিত হয়েছিল একাদশ জাতীয় সংসদ। তখন কেউ ভাবতে পারেনি এই সংসদ মেয়াদ পূর্ণ করতে পারবে। কিন্তু মেয়াদ পূর্ণ করল দশম জাতীয় সংসদ। আজ সোমবার রাতে শেষ হলো দশম জাতীয় সংসদের ২৩ তম ও শেষ অধিবেশন। এর মধ্যে দিয়ে ইতিহাস সৃষ্টি হলো বাংলাদেশে।

দশম জাতীয় সংসদ নানা কারণেই গুরুত্বপূর্ণ। এটিই ছিল প্রথম সংসদ যা ছিল প্রাণবন্ত। কোনো ওয়াকআউট হয়নি। গঠনমূলক আলোচনার মধ্যে দিয়েই চলেছে সংসদ অধিবেশন। কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি দশম জাতীয় সংসদে।

দশম জাতীয় সংসদের শেষ অধিবেশনে সবশেষে সমাপনী ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেষ অধিবেশনের ভাষণে প্রধানমন্ত্রী বলেন, আগামীতে ক্ষমতায় আসলে আমরা দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ব। বাংলাদেশ হবে দুর্নীতিমুক্ত।

সংসদের ভাষণে প্রধানমন্ত্রী আরও বলেন, দিন বদলের প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসে আওয়ামী লীগ দিন বদলের সনদ বাস্তবায়ন করেছে।

শেখ হাসিনা বলেন, আজ দারিদ্র্যের হার কমিয়ে এনেছি। মানুষ নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাচ্ছে। শিল্প খাত এগিয়ে যাচ্ছে। কর্মসংস্থান তৈরি হচ্ছে।

ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার ঘোষণা দেওয়ায় কটূক্তি শুনতে হয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমরা ক্ষমতায় আসার পর সব উন্নয়ন হয়েছে। সব কটূক্তির পরও ডিজিটাল বাংলাদেশ আজ বাস্তব। আজকের বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশ। আজ আমরা স্যাটেলাইট উৎক্ষেপণ করেছি।

ভাষণ শেষে কবি সুকান্ত ভট্টচার্যের ছাড়পত্র কবিতার তবু আজ যতক্ষণ দেহে আছে প্রাণ প্রাণপণে পৃথিবীর সরাব জঞ্জাল, এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য ক`রে যাব আমি’ এই লাইন এবং কবি জীবনানন্দ দাশের আবার আসিব ফিরে কবিতার ‘আবার আসিব ফিরে ধানসিড়িটির তীরে এই বাংলায়’লাইন দিয়ে ভাষণ শেষ করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর বক্তব্য শেষে স্পিকার শিরীন শারমিন চৌধুরী তাঁর বক্তব্যের মধ্যে দিয়ে সংসদ অধিবেশনের সমাপ্তি ঘোষণা করেন।

বাংলা ইনসাইডার/জেডএ   



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭