ওয়ার্ল্ড ইনসাইড

খাসোগিকে শ্বাসরোধে হত্যা করা হয় এবং অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/11/2018


Thumbnail

সাংবাদিক জামাল খাসোগিকে সৌদি কনস্যুলেটে প্রবেশের সঙ্গে সঙ্গেই শ্বাসরোধে করে হত্যা করা হয়। এরপর তার দেহ টুকরো টুকরো করা হয় এবং পূর্ব পরিকল্পিত এই হত্যাকাণ্ডের পর খাসোগির মৃতদেহ অন্যত্র সরিয়ে ফেলা হয়। ইস্তাম্বুলের প্রধান কৌঁসুলি ইরফান ফিদান এসব তথ্য জানিয়েছেন। সৌদি সাংবাদিককে কীভাবে হত্যা করা হয়েছে সে বিষয়ে প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে এ বিষয়গুলো জানানো হলো।

অন্যান্য খবর

শ্রীলঙ্কায় ফের ক্ষমতার কেন্দ্রে রাজাপাকসে, চিন্তায় ভারত

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে সরিয়ে সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসেকে নিয়োগ দেওয়ায় দেশটিতে সাংবিধানিক সঙ্কট দেখা দিয়েছে। এই নিয়োগ দিল্লির দুশ্চিন্তাও বাড়িয়ে দিয়েছে। কারণ শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী রাজাপাকসে চীনঘেঁষা। বিক্রমাসিংহে শ্রীলঙ্কার পররাষ্ট্র নীতিতে কিছুটা ভারসাম্য আনার চেষ্টা করেছেন। তিনি ভারত ও জাপানের সঙ্গে সম্পর্কে নতুন গতিও আনার ব্যাপারে সচেষ্ট ছিলেন। অন্যদিকে রাজাপাকসে আগাগোড়াই চীনপন্থি হিসেবে পরিচিত। তিনি ২০০৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত দেশটির প্রেসিডেন্ট থাকাকালে শ্রীলঙ্কার সঙ্গে চীনের সম্পর্ক জোড়ালো হয়েছিল।

শরণার্থীদের লাথি মারা হাঙ্গেরির সাংবাদিকের দণ্ড বাতিল

হাঙ্গেরি ও সার্বিয়া সীমান্তে শরণার্থীদের লাথি মেরে বরখাস্ত হওয়া নারী সাংবাদিক পেট্রা লাজলোর শাস্তি বাতিল করেছেন হাঙ্গেরির সর্বোচ্চ আদালত। ওই ঘটনার কারণে হাঙ্গেরির একটি নিম্ন আদালত ২০১৬ সালে সাংবাদিক লাজলোকে তিন বছর সত্যতা প্রমাণিকরণ দণ্ডে দণ্ডিত করেছিলেন। গত মঙ্গলবার লাজলোর সাজা মওকুফ করে হাঙ্গেরির সর্বোচ্চ আদালত বলেন, তার বিরুদ্ধে ফৌজদারি অপরাধ নয় বরং অপকর্মের অভিযোগ আনা উচিত ছিল। আদালত বলেন, তার এই কাজ, যা আন্তর্জাতিক সম্প্রদায়ের আকর্ষণের কারণ হয়েছিল- তা ‘নৈতিকভাবে ভুল এবং অবৈধ ছিল’। আদালত আরও বলেন, তিনি যা করেছেন তার জন্য তাকে অপরাধী হিসেবে শ্রেণিভুক্ত করা ঠিক নয়।

আগামী মাসে শুরু হবে ইয়েমেন যুদ্ধ বন্ধের আলোচনা: পম্পেও

চার বছর ধরে চলা ইয়েমেন যুদ্ধ বন্ধে আগামী মাসে জাতিসংঘের নেতৃত্বে আলোচনা শুরুর কথা জানিয়ে সংশ্লিষ্ট পক্ষগুলোকে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। মঙ্গলবার এক বিবৃতিতে তিনি বলেন, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের বিরুদ্ধে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের মিসাইল ও ড্রোন হামলা বন্ধ করতে হবে। অপরদিকে ইয়েমেনের জনবহুল এলাকায় সৌদি জোটের বিমান হামলা অবশ্যই বন্ধ রাখতে হবে।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭