ইনসাইড পলিটিক্স

সংলাপ কীভাবে শুরু হবে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/11/2018


Thumbnail

গণভবনে আজ সন্ধ্যায় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতিসহ দলটির নেতাদের সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টের যে সংলাপ অনুষ্ঠিত হবে, সেটির দিকেই এখন সমগ্র জাতির দৃষ্টি। এই সংলাপে ড. কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্টের ১৬ জন সদস্য অংশগ্রহণ করবে। আওয়ামী লীগের পক্ষ থেকে থাকছেন ২১ জন নেতা। আর সংলাপের শুরুটা কীভাবে তাও ঠিক করে ফেলা হয়েছে।

সংলাপের বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বাংলা ইনসাইডারকে জানিয়েছেন, ‘সংলাপের প্রথমেই অতিথিদের আমন্ত্রণ জানানো হবে। শুরুতেই মাননীয় প্রধানমন্ত্রী স্বাগত বক্তব্য রাখবেন। সেখানে তিনি গণতন্ত্র সংগ্রাম, গণতন্ত্রের অগ্রযাত্রা কিভাবে অর্জিত হয়েছে, ত্যাগ স্বীকার করা হয়েছে সেটি তুলে ধরবেন।

ওবায়দুল কাদের স্পষ্টভাবেই মন্তব্য করেন যে, ৭ দফার ভিত্তিতে কোনো আলোচনা হবে না। সেখানে সার্বিক বিষয় নিয়ে আলোচনা করা হবে এবং খোলা মনে মুক্ত বিষয় নিয়ে আলোচনা করা হবে।

সংলাপে অংশগ্রহণকারীদের মধ্যে অন্যতম আওয়ামী লীগের নেতা বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ‘আমাদের লক্ষ্য ৭ দফা বা ১১ দফা নয়। আমাদের লক্ষ্য হলো আগামী নির্বাচন যেন অবাধ, সুষ্ঠু ও সকলের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়। সেজন্য যা যা করা দরকার, সেটিই আমরা করবো। নির্বাচন কমিশনকে শক্তিশালী করার জন্য যদি ঐক্যফ্রন্ট যদি কোনো পরামর্শ দেয়, সেটি আমরা গ্রহণ করবো।

সংলাপে অংশগ্রহণকারী জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী আমাদের আমন্ত্রণ জানিয়েছেন। প্রধানমন্ত্রীর বক্তব্য আমরা শুনবো। জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে সূচনা বক্তব্য রাখবেন ড. কামাল হোসেন। তিনি ৭ দফা নির্বাচনের যৌক্তিকতা তুলে ধরবেন। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের প্রয়োজনীয়তা তুলে ধরবেন। তারপর নির্বাচন কীভাবে সুষ্ঠুভাবে করা যায়, সেটি নিয়ে সংলাপে আলোচনা করা হবে।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭