লিভিং ইনসাইড

শিশুদের দুধ দাঁত অবশ্যই জরুরি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 06/11/2018


Thumbnail

আমাদের মধ্যে অনেকেই ভাবেন শিশুদের দুধ দাঁত গুরুত্বপূর্ণ নয়, কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এই দাঁতের গুরুত্ব অপরিসীম। সব বয়সের জন্যই দাঁত অতি জরুরি। এ বিষয়ে ব্রিটিশ ডেন্টাল অ্যাসোসিয়েশনের শার্লোট ওয়েইট বিবিসিকে বিস্তারিত জানিয়েছেন।

জীবদ্দশায় প্রত্যেক মানুষের দুই সেট দাঁত থাকে। প্রাপ্ত বয়স্ক অবস্থায় আমাদের যে দাঁত তা সাধারণত ছয় বছর বয়সের পর ওঠে। এবং ছয়মাস বয়সের পর শিশুর প্রথম দাঁত বা দুধ দাঁত ওঠে। দাঁত ওঠার এই সময়টাতে মাড়িতে ভীষণ ব্যথা হতে থাকে।

শিশুদের দুধ দাঁত খুব গুরুত্বপূর্ণ। কারণ এর মাধ্যমেই সে খেতে শুরু করে। পুষ্টিকর শক্ত খাবার, যার মাধ্যমে শিশুর শারীরিক বৃদ্ধি ঘটে। একই সঙ্গে শিশু আমাদের সঙ্গে কান্না ছাড়া ভিন্নভাবে যোগাযোগ শুরু করে।

যতক্ষণ শিশুর মাড়ি যথেষ্ট বড় না হয়, ততক্ষণ পর্যন্ত দুধের দাঁত জায়গা ভরিয়ে রাখে। যতক্ষণ পর্যন্ত ৩২টি প্রাপ্ত বয়স্ক দাঁত ওঠা শেষ না হয়, প্রতিটি দাঁতের বিশেষ কাজ রয়েছে, এবং প্রতিটি দাঁত অত্যাবশ্যকীয়।

অনেক সময়ে এই দুধ দাঁত ছোট আকারের হয়ে ওঠে না। বরং প্রাপ্তবয়স্ক দাঁতের মতোই এগুলোর শেকড় বড় থাকে। যাতে তার নিচে দাঁতগুলো যথেষ্ট বড় হতে পারে। সময়মত দুধ দাঁতের শেকড় একসময় উধাও হয়ে যায় এবং তার জায়গা নেয় অন্যকিছু। দুধ দাঁত একসময় নড়া শুরু করে এবং তার নিচে প্রাপ্তবয়স্ক দাঁত উঠতে থাকে।

মানুষ একমাত্র প্রাণী, যাদের দুধ দাঁত থাকে। বেশিরভাগ স্তন্যপায়ী প্রাণীর জীবদ্দশায় ‍দুই সেট দাঁত থাকে। কুকুর এবং বিড়ালের জন্মের কয়েক সপ্তাহের মধ্যেই দুধ দাঁত ওঠে। প্রথম কয়েকমাসের মধ্যে তা পড়েও যায়। মাছ ও সরীসৃপের মতো মেরুদণ্ডী প্রাণীরও দাঁত থাকে। তাদের জীবনে কয়েকবারই দাঁত ওঠে এবং পড়ে যায়। হাতির মতো অন্য প্রাণীদের ছয়টি কশের দাঁত থাকে। খাবার হিসেবে তাঁরা যেকোনো ধরনের গাছ খায়।

অনেকে মনে করেন দুধ দাঁত জরুরি নয়। কারণ আবার তো দাঁত উঠবেই। এই ধারণা একেবারেই ভুল। দাঁত ক্ষয় বা দাঁত তুলে ফেলা মারাত্মক প্রভাব ফেলতে পারে শিশুর মানসিক এবং শারীরিক বিকাশের ওপর। ফ্লুরাইড টুথপেস্ট দিয়ে শিশুর দাঁত দিনে দুইবার ব্রাশ করে দেওয়া জরুরি। চিনি কম খাওয়া এব নিয়মিত দাঁতের চিকিৎসকের কাছে যাওয়া জরুরি। দাঁতের ব্যাপারে আরেকটি কথা, দাঁতে  মানুষের স্টেম সেল থাকে। ভবিষ্যতে স্টেম সেল ব্যবহার করে মানুষের শরীরের ক্ষতিগ্রস্ত অংশ পুণনির্মাণ সম্ভব হবে। যদিও এখনও বিজ্ঞান তা প্রমাণ করতে পারেনি। আসলেই দুধ দাঁত খুব জরুরি। তাই তাদের যত্ন নিন।

সূত্র: বিবিসি বাংলা

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭