টেক ইনসাইড

গ্রামীণফোনে এবার ফ্রিল্যান্সিং

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 06/11/2018


Thumbnail

গ্রাহক সংখ্যায় দেশের সবচেয়ে বড় অপারেটর গ্রামীণফোন এবার ফ্রিল্যান্সারদের জন্য কাজ করার সুযোগ করে দিচ্ছে। আর এজন্য ‘ডিজিটাল নিনজা’ নামে নতুন একটি প্লাটফরম তৈরি করেছে তারা।

আজ মঙ্গলবার বিকেলে এই প্লাটফরমটি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে। আর  এই আনুষ্ঠানিক আয়োজনের উদ্বোধন করবেন শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক।

গ্রামীণফোন সূত্রে জানা গেছে, কোডার, ইউআই, ইউএক্স, অ্যাপ ডেভেলপারসহ বিভিন্ন স্কিলের ফ্রিল্যান্সাররা ডিজিটাল নিঞ্জায় নিবন্ধন করতে পারবেন। নিবন্ধিত ফ্রিল্যান্সাররা গ্রামীণফোনের বিভিন্ন প্রকল্পে অংশীদার হতে পারবেন। এটি নতুন ধরনের আর্নিং সোর্স, স্কিল সোর্সিংয়ের ক্ষেত্র তৈরি করবে।

আরও জানা গেছে, স্বাভাবিকভাবেই ফ্রিল্যান্সাররা স্থায়ী কর্মী হবেন না। তারা প্রকল্পের অধীনস্ত হিসেবে কাজ করবে। কারণ যারা ফ্রিল্যান্সার তারা অনেকেই চান না কোনো প্রতিষ্ঠানের স্থায়ী চাকরিতে আটকে থাকতে। তারা নিজের মতো প্রকল্পগুলোতে কাজ করবে। আগে বিভিন্ন কারণে সেটা সম্ভব না হলেও গ্রামীণফোন এখন এই ব্যাপারে উদ্যোগ নিতে শুরু করেছে।

টেলিকমিউনিকেশন খাতের মানবসম্পদ বিষয়ক বিভিন্ন বিশেষজ্ঞরা বলছেন, ফ্রিল্যান্সারদের জন্য এটি সুখবর হলেও অপারেটরটির এই আউটসোর্সিং মডেল তার স্থায়ী কর্মীদের কর্মক্ষেত্রের ওপর চাপ তৈরি করতে পারে। এসব প্রকল্পে আগে যেমন স্থায়ী কর্মীরা সুযোগ পেতো, সেটি আর নাও থাকতে পারে। আবার নিয়মিত অনেক কাজও আউটসোর্সিংয়ে নিয়ে আসা হতে পারে। এখন কাজ শুরুর পরপরই জানা যাবে কীভাবে কাজের অগ্রগতি সম্ভব হবে।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭