ওয়ার্ল্ড ইনসাইড

মার্কিন সংসদে কার ক্ষমতা কতটুকু?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/11/2018


Thumbnail

মার্কিন মধ্যবর্তী নির্বাচনের আংশিক ফলাফল অনুযায়ী কংগ্রেসে ডেমোক্রেটরা নিয়ন্ত্রণ পেতে যাচ্ছে বলে আভাস পাওয়া যাচ্ছে। অন্যদিকে সিনেটে নিজেদের আধিপত্য ধরে রাখতে যাচ্ছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান পাটি। এ অবস্থায় অনেকের মনেই প্রশ্ন জাগছে, মার্কিন সংসদের দু’টি কক্ষে দু’টি দলের নিয়ন্ত্রণে থাকলে কী ঘটবে, সিনেট এবং কংগ্রেসের কাজটাইবা কী?

কংগ্রেস

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে আসন সংখ্যা ৪৩৫ টি। সংখ্যাগরিষ্ঠতার জন্য ২১৮টি আসন প্রয়োজন হয়। সর্বশেষ ফলাফল অনুযায়ী, এই প্রতিনিধি পরিষদের নির্বাচনে ডেমোক্রেটরা ১৬৯ টি আসনে এগিয়ে রয়েছে। অন্যদিকে ১৬৫ টি আসন পেয়েছে রিপাবলিকানরা। এখানে ডেমোক্রেটরাই জয় পেতে যাচ্ছে বলে সবগুলো পূর্বাভাসে বলা হচ্ছে।

ডেমোক্রেটরা প্রতিনিধি পরিষদে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার মাধ্যমে যেকোনো বিল আটকে দিতে পারবে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে নতুন করে তদন্ত শুরু করতে পারবে। এমনকি তারা প্রেসিডেন্টকে অভিশংসনেরও মুখোমুখি করতে পারবে।

সিনেট

সিনেটে বর্তমানে রিপাবলিকান আইনপ্রনেতা আছেন ৫১ জন। অন্যদিকে ডেমোক্রেট আছেন ৪৯ জন। এই চেম্বারে স্বতন্ত্র আইনপ্রনেতা ২ জন। এর মধ্যে ৩৫ আসনের বিপরীতে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সিনেটে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য ৫১ আসনের প্রয়োজন হয়। রিপাবলিকানরা এই চেম্বারে নিয়ন্ত্রণ ধরে রাখবে বলে আংশিক ফলাফলে উঠে এসেছে।

প্রতিনিধি পরিষদের কোনো প্রস্তাব চূড়ান্ত অনুমোদনের জন্য সিনেটের দুই-তৃতীয়াংশের সমর্থনের প্রয়োজন হয়। প্রেসিডেন্টের অভিশংসন প্রস্তাবের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। ফলে ডেমোক্রেটরা প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ পেলেও তাদের কোনো প্রস্তাব পাস করাতে হলে প্রতিপক্ষ রিপাবলিকানদেরও অনুমোদনের দরকার হবে।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭