ওয়ার্ল্ড ইনসাইড

মার্কিন ক্ষমতায় ভারসাম্য

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/11/2018


Thumbnail

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসে জয় পেয়েছে ডেমোক্রেটিক পার্টি। অন্যদিকে সিনেটে নিয়ন্ত্রণ ধরে রেখেছে রিপাবলিকানরা। দেশটির সংসদের দু’টি কক্ষেই রিপাবলিকানদের আধিপত্য ছিল। ফলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বিঘ্নে তাঁর সিদ্ধান্তগুলো বাস্তবায়ন করতে পারছিলেন। তবে এবারের নির্বাচনের ফলাফল এই অবস্থার ইতি টানবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট দ্বায়িত্বগ্রহণের দুই বছর পর মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হয়। এ কারণে এই নির্বাচনকে প্রেসিডেন্টের জনপ্রিয়তা যাচাইয়ের নির্বাচনও বলা হয়। এবারের নির্বাচনও এর ব্যতিক্রম নয়। একে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য অগ্নিপরীক্ষাও বলা হচ্ছিল।

এবারের নির্বাচনে কংগ্রেসে ডেমোক্রেটদের জয়ের মাধ্যমে যুক্তরাষ্ট্রে ক্ষমতার ভারসাম্য ফিরে এসেছে। কংগ্রেসের নিয়ন্ত্রণ পাওয়ায় ডেমোক্রেটরা যেকোনো বিল আটকে দিতে পারবে। প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে নতুন করে তদন্তও শুরু করতে পারবে তারা। এমনকি তারা প্রেসিডেন্টকে অভিশংসনেরও মুখোমুখি করতে পারবে।

ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর থেকে তিনি অনেকটা স্বেচ্ছাচারিতার পরিচয় দিয়ে আসছিলেন। দেশের একটি বড় অংশের বিরোধীতা সত্ত্বেও তিনি একের পর এক বিতর্কিত নীতি গ্রহণ করছিলেন। তাঁর হঠকারী নীতির কারণেই চীনের সঙ্গে দেশটি বাণিজ্য যুদ্ধে জড়িয়ে পড়েছে। ইরানের ওপরও অন্যায্যভাবে পুরোনো সব নিষেধাজ্ঞা পুনর্বহাল করেছেন। তাঁর এসব সিদ্ধন্তের ফলে শুধু প্রতিপক্ষ দেশগুলোই নয় যুক্তরাষ্ট্রও ক্ষতিগ্রস্ত হয়েছে।

শুধুমাত্র বৈরী দেশই নয়, ট্রাম্পের নীতির ফলে কানাডা ও ইউরোপীয় ইউনিয়নের মতো দীর্ঘদিনের মিত্রদের সঙ্গেও যুক্তরাষ্ট্রের সম্পর্কের অবনতি ঘটেছে। বহির্বিশ্বে ক্রমেই বন্ধুহীন হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র। দেশটির সংসদের উভয় কক্ষে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ হওয়ায় একের পর এক বিতর্কিত বিল পাস করাতে পেরেছেন ট্রাম্প। ক্ষমতার ভারসাম্য না থাকায় তিনি অনেকটা নিজের ইচ্ছানুযায়ী রাষ্ট্র পরিচালনা করছিলেন। কিন্তু এবারের নির্বাচন এ অবস্থার অবসান ঘটিয়ে ক্ষমতার ভারসাম্য ফিরিয়ে এনেছে।

বিশ্লেষকরা বলছেন, নির্বাচনের ফলাফল শুধু ডেমোক্রেটদের জয়ই এনে দেয়নি, একইসঙ্গে মার্কিন ক্ষমতায় ভারসাম্যও ফিরিয়ে এনেছে। এর ফলে ট্রাম্প নিজের ইচ্ছামতো কোনো আইন পাস করাতে পারবেন না। ডেমোক্রেটরা চাইলেই তা আটকে দিতে পারবেন। একেই গণতন্ত্রের সৌন্দর্য বলছেন বিশ্লেষকরা।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭