ইনসাইড সাইন্স

এবার আসছে অ্যান্ড্রয়েড ক্যামেরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/11/2018


Thumbnail

ছবি তোলার জন্য ডিএসএলআর বা ডিজিটাল সিঙ্গেল লেন্স রিফ্লেক্স ক্যামেরাই আমাদের কাছে সুপরিচিত ছিল। তবে কিছুদিন থেকেই মিররলেস ক্যামেরার চাহিদা আর জনপ্রিয়তা ডিএসএলআরকেও পিছনে ফেলে দিয়েছে। তবে সবকিছুকে ছাপিয়ে এবার আসছে অ্যান্ড্রয়েডচালিত আরও উন্নত প্রযুক্তির ক্যামেরা। এতে ব্যবহার করা যাবে ক্যাননের সব ধরনের লেন্স।

এ ক্যামেরা তৈরি করেছে চীনা নির্মাতা প্রতিষ্ঠান ইয়ংনুয়ো। ইয়ংনুয়ো তাদের ওয়াইএন৪৫০ মডেলের স্মার্টফোনের মাপের ক্যামেরাটির ছবি সম্প্রতি সবার সামনে উন্মোচন করেছে। এতে করে ক্যামেরাটির স্পেসিফিকেশনগুলো সম্পর্কেও কিছুটা ধারণা পাওয়া গেছে।

এই ক্যামেরাটিতে রয়েছে ১৬ মেগাপিক্সেল ফোর থার্ড সেন্সর। এর মাধ্যমে ছবির প্রকৃত রূপই পাওয়া যাবে। ইয়ংনুয়ো ওয়াইএন৪৫০ ক্যামেরায় ৩০ এফপিএস  ফোরকে ভিডিও করা যাবে। সেলফি তোলার জন্য থাকছে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। থ্রিজি ও ফোরজি নেটওয়ার্কও ব্যবহার করা যাবে। এতে ওয়াইফাইও কাজ করবে।

এতে রয়েছে কোয়ালকমের অক্টাকোর প্রসেসর। অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে অ্যান্ড্রয়েডের নুগাট সংস্করণ। ৩ জিবি র‌্যামের এ ফোনে রয়েছে ৩২ জিবি ইনবিল্ট স্টোরেজ, যা মেমোরি কার্ড ব্যবহার করে আরও ৩২ জিবি বাড়ানো যাবে। ক্যামেরাটির পিছনে রয়েছে ৫ ইঞ্চি টাচক্রিন। স্টিরিও মাইক ও ৩ দশমিক ৫ এমএম হেডফোন জ্যাকও থাকছে। ৪০০০ মিলিঅ্যাম্পায়ার ব্যাটারিসম্পন্ন এই ফোনের মূল্য সম্পর্কে এখনো কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭