ইনসাইড পলিটিক্স

আজ থেকে নির্বাচনের ক্ষণ গণনা শুরু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/11/2018


Thumbnail

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে আজ। প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভাষণের মাধ্যমে আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় তফসিল ঘোষণা করবেন। অনেক দিন ধরেই দেশে নির্বাচনী আমেজ লক্ষ্য করা গেলেও তফসিল ঘোষণার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে নির্বাচনের ক্ষণ গণনা শুরু হবে।

সাধারণত তফসিল ঘোষণা পর ভোট গ্রহণের মাঝে ৪০-৪৫ দিন সময় রাখা হয়। সর্বশেষ দশম সংসদ নির্বাচনেও হাতে ৪২ দিন সময় রেখে ভোটের তফসিল ঘোষণা করা হয়েছিল। অর্থ্যাৎ আজ তফসিল ঘোষণা হয়ে গেলে আগামী ৪০-৪৫ দিনের মধ্যে অর্থ্যাৎ ডিসেম্বরের শেষ দিকে নির্বাচন হবে একথা মাথায় রেখেই প্রস্তুতি গ্রহণ করতে পারবে নির্বাচনে অংশ নিতে যাওয়া দলগুলো। জনগণও জেনে যাবে সম্ভাব্য ভোটের তারিখ সম্পর্কে।

নির্বাচনের তফসিল ঘোষণা ছাড়াও দেশের রাজনৈতিক অঙ্গনে আজ আরেকটি গুরুত্বপূর্ণ ঘটনা ঘটবে। দুপুর সাড়ে ১২টায় গণভবনে সংবাদ সম্মেলন করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সংবাদ সম্মেলনে তিনি বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে অনুষ্ঠিত কয়েকদিনের সংলাপ নিয়ে কথা বলবেন। সংলাপের ফলাফল বিষয়ে কথা বলবেন এবং সংলাপ পরবর্তী সিদ্ধান্তও জানাবেন প্রধানমন্ত্রী। দেশের রাজনৈতিক ভবিষ্যতের জন্য সরকারের সংলাপকেন্দ্রিক সিদ্ধান্তগুলো গুরুত্বপূর্ণ বলে এই সংবাদ সম্মেলনের দিকেও তাকিয়ে থাকবে গোটা জাতি।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত সপ্তাহে জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে দুই দফা সংলাপে বসেছেন। এছাড়া জাতীয় পার্টির চেয়ারম্যান লে. জে. হু. মু. এরশাদের নেতৃত্বাধীন সম্মিলিত জাতীয় জোট, ইসলামি ও বাম রাজনৈতিক দলগুলোর সঙ্গেও সংলাপে বসেছেন প্রধানমন্ত্রী।

বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭