ওয়ার্ল্ড ইনসাইড

ইতিহাস গড়লেন নারীরা এবং অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/11/2018


Thumbnail

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে জয়ী হয়ে ইতিহাস গড়েছেন দুই মুসলিম এবং দুই আদিবাসী নারী। প্রথমবারের মতো মুসলিম এবং আদিবাসী নারীরা দেশটির কংগ্রেসের সদস্য হতে যাচ্ছেন। ইলহান ওইমার এবং রাশিদা তালিব মার্কিন কংগ্রেসে প্রথম মুসলিম নারী হিসেবে নির্বাচিত হয়েছেন। ওইমার মিনেসাটা এবং রাশিদা মিশিগান থেকে নির্বাচনে অংশ নেন। অন্যদিকে প্রথম আদিবাসী নারী হিসেবে কংগ্রেসে নির্বাচিত হয়েছেন ক্যানসাস রাজ্যের শারিস ডেভিডস এবং নিউ মেক্সিকো রাজ্যের ডেব্রা হলান্ড। এরমধ্যে ডেভিডস সমকামীদেরও প্রতিনিধিত্ব করছেন। এছাড়া আলেক্সান্দ্রিয়া ওকাসিও কর্টেজ সর্বকনিষ্ঠ নারী হিসেবে মধ্যবর্তী নির্বাচনে জয়লাভ করেছেন। ২৯ বছর বয়সী এই নারী নিউইয়র্ক থেকে জয় পেয়েছেন। ইতিহাস গড়া এই পাঁচ নারীই ডেমোক্রেটিক পার্টির সদস্য।

অন্যান্য খবর

শীর্ষ উলফা নেতা পরেশ বড়ুয়ার মৃত্যু নিয়ে রহস্য

আসামের বিচ্ছিন্নতাবাদী সংগঠন ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসামের (উলফা) শীর্ষ নেতা পরেশ বড়ুয়া মারা গেছেন। সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হওয়ার পর চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ভারতের একাধিক সংবাদমাধ্যম। অবশ্য তাঁর মৃত্যু হয়নি বলেও দাবি উঠেছে। গোয়েন্দা কর্মকর্তাদের সূত্রে আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, দুই সপ্তাহ আগে মিয়ানমার-চীন সীমান্তে সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হন পরেশ বড়ুয়া। এরপর থেকে তিনি একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। দিন দুয়েক আগে তাঁর মৃত্যু হয় বলে দাবি করেছেন গোয়েন্দা কর্মকর্তারা।

ডুরিয়ানের তীব্র গন্ধে ইন্দোনেশিয়ায় ফ্লাইটে বিলম্ব

‘ডুরিয়ান’ ফলের উগ্র গন্ধে ইন্দোনেশিয়ার একটি ফ্লাইট নির্ধারিত সময়ের চেয়ে এক ঘণ্টা দেরীতে ছেড়েছে। বেংকুলু থেকে জাকার্তাগামী শ্রীবিজয়া এয়ার ফ্লাইটের ওই উড়োজাহাজের কার্গোতে প্রায় দুই টন ডুরিয়ান ছিল। যাত্রীরা উড়োজাহাজ থেকে ফলগুলো সরিয়ে নেওয়ার দাবি জানান। এটি নিয়ে কয়েকজন যাত্রীর সঙ্গে ক্রুদের হাতাহাতির উপক্রম ঘটে। শেষ পর্যন্ত এয়ারলাইন্স কর্তৃপক্ষ ফলগুলো সরিয়ে নেয়। ডুরিয়ান অনেকটা কাঁঠালের মতো আকৃতির একটি ফল। উগ্র গন্ধযুক্ত হওয়ায় কিছু কিছু দেশে গণপরিবহন, হোটেল এবং উড়োজাহাজে ডুরিয়ান বহন নিষিদ্ধ।

ইতালির উপর নিষেধাজ্ঞা আরোপ করবে ইইউ!

আগামী বছরের বাজেটে কোনো চুক্তিতে না পৌঁছালে ইতালির উপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। গত মঙ্গলবার ইইউ অর্থনৈতিক বিষয়ক বিভাগের কমিশনার পিয়েরে মস্কোভিসি এই মন্তব্য করেন। গত মাসে ইউরোপীয় কমিশন ইতালির বাজেটকে প্রত্যাখ্যান করে বলেছিল, এটি ইউরোপীয় ইউনিয়নের আর্থিক নিয়মগুলির ভয়ানক লঙ্ঘন এবং এর ফলে দেশটির জনসাধারণের বিশাল ঋণের পরিমাণ বাড়তে পারে।

দীপাবলিতে প্রদীপ জ্বালিয়ে রেকর্ড ভাঙলো অযোধ্যা

হিন্দু ধর্মাবলম্বীদের উৎসব দীপাবলিতে তিন লাখের বেশি মাটির প্রদীপ জ্বালিয়ে আগের রেকর্ড ভেঙ্গেছে ভারতের উত্তরাঞ্চলীয় শহর অযোধ্যা। ‘ফেস্টিভ্যাল অব লাইট’স হিসেবে পরিচিত দীপাবলি উৎসবের মাধ্যমে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম লেখাতে গত মঙ্গলবার রাতে সুরায়ু নদীর তীরে তিন লাখ এক হাজার একশ’ ৫২টি প্রদীপ প্রজ্জ্বলন করা হয়। এর মাধ্যমে পার্শ্ববর্তী রাজ্যের ২০১৬ সালে গড়া রেকর্ডটি ভাঙ্গা হয়েছে বলে বিবৃতিতে জানিয়েছেন রাজ্য সরকার।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭