ওয়ার্ল্ড ইনসাইড

কেন মার্কিন অ্যাটর্নি জেনারেলকে বরখাস্ত করলেন ট্রাম্প?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/11/2018


Thumbnail

মার্কিন অ্যাটর্নি জেনারেল জেফ সেশনসকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মধ্যবর্তী নির্বাচনের ২৪ ঘন্টা না পেরোতেই এই পদক্ষেপ নিলেন তিনি। বুধবার এক টুইট বার্তায় ট্রাম্প বলেছেন, ‘অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস’র সেবার জন্য আমরা তাঁকে ধন্যবাদ জানাই, এবং তাঁর উন্নতি কামনা করি।’ সেশনসের চিফ অব স্টাফ ম্যাথিউ হুইটেকার ভারপ্রাপ্ত অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্বপালন করবেন বলেও জানিয়েছেন তিনি।

জেফ সেশনসকে বরখাস্তের ঘটনা যে খুব স্বাভাবিক প্রক্রিয়ায় ঘটেছে তেমনটি নয়। তারিখবিহীন এক চিঠিতে সেশনস লিখেছেন, ‘প্রিয় প্রেসিডেন্ট, আপনার অনুরোধে আমি আমার পদত্যাগপত্র জমা দিচ্ছি।’

সেশনস ট্রাম্পের অনুগত হিসেবেই পরিচিত ছিলেন। তবে মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়ে তদন্ত থেকে সেশনস নিজেকে সরিয়ে নিলে ট্রাম্প ক্ষুব্ধ হন। এর পর থেকেই তিনি প্রকাশ্যে সেশনসের সমালোচনা করতে শুরু করেন।

নিউ ইয়র্ক টাইমসকে দেয়া এক সাক্ষাতকারে ট্রাম্প বলেন ‘সেশনস এই তদন্ত থেকে সরে যাবেন একথা আগে বললে আমি তাকে এই দায়িত্ব দিতাম না। আমি অন্য কাউকে বেছে নিতাম।’

সেশনস তদন্তভার থেকে সরে যাওয়ার পর বিশেষ কৌঁসুলি রবার্ট মুলারের চলমান তদন্ত-প্রক্রিয়া নিয়ে চরম অসন্তুষ্ট ছিলেন ট্রাম্প। এরপর থেকেই জেফ সেশনস বরখাস্ত হতে পারেন বলে গুঞ্জন ছড়িয়ে পড়ে। মধ্যবর্তী নির্বাচনের তাকে বরখাস্ত করা হতে পারে এমন ধারণা করছিলেন অনেকেই।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭