ইনসাইড পলিটিক্স

‘তাহলে আর সংলাপ কেন?’, খালেদার আইনজীবীদের প্রশ্ন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/11/2018


Thumbnail

নাইকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া বলেছেন, অসুস্থ খালেদা জিয়া হাঁটতে চলতে পারছেন না। এরপরও তাঁকে কারাগারে নেওয়া হয়েছে। একদিকে সংলাপ চলছে। অন্যদিকে অসুস্থ খালেদাকে নেওয়া হলো কারাগারে। তাহলে আর সংলাপ কেন?

আজ দুপুরে নাইকো দুর্নীতি মামলার শুনানি শেষে খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া সাংবাদিকদের একথা বলেন। আজ এই মামলার শুনানিতে খালেদা জিয়াকে হাসপাতাল থেকে হাজির করা হয়। পরে খালেদা জিয়াকে কারাগারে ফিরিয়ে নেওয়া হয়েছে।

আজ দুপুরে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতাল থেকে আদালত হয়ে নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয়। বেলা সাড়ে ১১টার পর বিএসএমএমইউ থেকে বেগম জিয়াকে নিয়ে গাড়িবহর বের হয়।

গত ৪ অক্টোবর খালেদা জিয়াকে বিএসএমএমইউতে ভর্তি ও চিকিৎসাসেবা শুরু করতে পাঁচ সদস্যের একটি বোর্ড গঠন করার নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। গত ৬অক্টোবর বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে কারাগার থেকে বিএসএমএমইউ হাসপাতালে নেওয়া হয়েছিল। বিএসএমএমইউয়ের কেবিন ব্লকের ৬১২ নম্বর কক্ষে ছিলেন খালেদা জিয়া। 

এদিকে, চলতি মাসের প্রথমদিন থেকে জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে সরকারের সংলাপ চলছিল। এরই মধ্যে ঐক্যফ্রন্টের সঙ্গে সরকারের দুবার সংলাপ হয়েছে। জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম শরিক বিএনপি সংলাপে বেগম জিয়ার মুক্তির দাবি জানিয়ে আসছিল। এরই মধ্যে আজ তাঁকে হাসপাতাল থেকে কারাগারে নেওয়া হলো।

আজ দুপুরে বিএসএমএমইউ পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল্লাহ আল হারুন বলেছেন, খালেদা জিয়ার শারীরিক অবস্থা যথেষ্ট স্থিতিশীল রয়েছে, এজন্যই তাঁকে ছাড়পত্র দেওয়া হয়েছে। কারাগারেও তাঁর চিকিৎসা চলবে। বিএসএমএমইউ পরিচালক গণমাধ্যমকে আরও বলেন, পরবর্তীতে যদি প্রয়োজন হয়, কারাগার কর্তৃপক্ষ চাইলে অবশ্যই বিএসএমএমইউতে পুনরায় চিকিৎসা হবে তাঁর।

গত ৮ ফেব্রুয়ারি বেগম খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ড দেন বিশেষ জজ আদালত। সেদিন থেকেই তিনি নাজিম উদ্দিন রোডের পুরনো কারাগারে বন্দি ছিলেন। শারীরিক অসুস্থতাজনিত কারণে গত ৬ অক্টোবর কারাগার থেকে বিএসএমএমইউ-এ নেওয়া হয় তাঁকে চিকিৎসার জন্য। এখানে থাকাবস্থাতেই জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় হাইকোর্ট সাজা বাড়িয়ে খালেদা জিয়াকে ১০ বছরের কারাদণ্ড প্রদান করেন। এছাড়াও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে ৭ বছরের কারাদণ্ড দিয়েছে বিশেষ জজ আদালত। তার বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলাসহ আরও ৩২টি মামলা বিচারাধীন রয়েছে।

বাংলা ইনসাইডার/বিকে/জেডএ   



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭