ইনসাইড গ্রাউন্ড

মাশরাফির ক্যারিয়ারের স্মরণীয় এক দিন আজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/11/2018


Thumbnail

৮ নভেম্বর ২০০১ সাল। ১৭ বছর আগে আজকের এই দিনে আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা হয়েছিল বাংলাদেশের এই জীবন্ত এই কিংবদন্তির। বিশ্ব ক্রিকেটে ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক হিসেবে পরিচিতি, মানুষের ভালবাসা সব কিছুই হয়েছে এই দিনটির কারণেই।

মাশরাফি তাঁর ক্যারিয়ারের শুরুটা করেছিল চমক জাগিয়ে। প্রথম শ্রেণির অভিষেক হওয়ার আগেই বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হয়ে টেস্ট অভিষেক হয় নড়াইলের ১৮ বয়সী এই পেসারের। বলতে গেলে অনেকটা রাজ কপাল নিয়েই জাতীয় দলে সুযোগ পান। একবার সুযোগ পাওয়ার পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাঁর।

মাশরাফির যে সময়টা অভিষেক হয়েছিল সে সময় বাংলাদেশের থেকে শক্তি ও সামর্থ্যের সব দিক থেকে জিম্বাবুয়ে অনেকটাই এগিয়ে ছিল। বলতে গেলে বলে কয়ে বাংলাদেশকে হারিয়ে দিত জিম্বাবুয়ে। মাশরাফির প্রথম টেস্টটাই বৃষ্টির কারণে ড্র হয়। এক ইনিংসে বল করার সুযোগ পেয়েছে একাই নিয়েছিলেন ৪টি উইকেট। সে সময় তাঁকে বাংলাদেশের সবচেয়ে দ্রুত গতির বোলার হিসেবে বিবেচনা করা হতো। ১৩৫ কিলোমিটারের আশেপাশে নিয়মিত বল করতেন মাশরাফি। কিন্তু একের পর এক ইনজুরিতে পড়ে সেই গতি এখন অনেকটাই কমে এসেছে।

যেই টেস্ট দিয়ে মাশরাফির শুরু সেই টেস্টের থেকেই কিনা দূরে রয়েছেন ২০০৯ সাল থেকে। চোটের কারণেই অধিনায়কত্ব পাওয়া টেস্ট ম্যাচেই ছিটকে পড়েন মাশরাফি। সেই চোট তাঁর ক্যারিয়ার শেষ করে দিতে পারতো। কিন্তু তিনি হার মানেননি। ইনজুরি থেকে ফিরে আসলেও টেস্ট খেলার সুযোগ হয়ে ওঠেনি আর তাঁর।

বাংলা ইনসাইডার/এসএকে  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭