ওয়ার্ল্ড ইনসাইড

চালক ছাড়াই ছুটল ট্রেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 09/11/2018


Thumbnail

প্রায় ঘণ্টাখানেক ধরে চলছে ট্রেন। তাও আবার চালক ছাড়া! চালক ছাড়াই প্রায় ১১০ কিলোমিটার গতিতে এক ঘণ্টা ধরে ছুটে যায় ট্রেনটি। প্রায় ৯০ কিলোমিটার এভাবেই যায় সেটি। সম্প্রতি এমন ঘটনাই ঘটেছে অস্ট্রেলিয়ায়।

পশ্চিম অস্ট্রেলিয়ায় সংস্থার পিলবারা সাইটের কাছে পোর্ট হেলল্যান্ড শহরে ঘটেছে এমন ঘটনা। ট্রেন থেকে কাজে নেমেছিলেন চালক। আচমকাই গড়াতে শুরু করে ট্রেনটি। দৌড়ে ট্রেনের কাছে ফিরে আসার আগেই গতি এমন বেড়ে গেল যে, কেবিনে উঠতেই পারেননি চালক।

চালকবিহীন অবস্থায় দ্রুতগতিতে চলতে শুরু করার খবর পাওয়ার পরই ট্রেনটি থামানোর জন্য তৎপরতা শুরু হয়। ট্রেনটি লাইচ্যুত করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। অবশেষে লাইনচ্যুত করেই থামানো হয় ট্রেনটি।

লাইনচ্যুত হওয়ায় ২৬৮ ওয়াগনের ওই মালবাহী ট্রেনটির প্রায় পুরোটাই ক্ষতিগ্রস্ত হয়েছে। লাইন থেকে ছিটকে পড়ে আকরিক ভর্তি ওয়াগনগুলো। লাইনের ক্ষতি হয়েছে প্রায় দেড় কিলোমিটার। যদিও হতাহতের কোনও খবর নেই।

অস্ট্রেলিয়ার বিখ্যাত খনিজ উত্তোলনকারী সংস্থা বিএইচপি-র ট্রেন এটি। সংস্থার তরফে জানানো হয়েছে, চালক একটি সাইট পরিদর্শনের জন্য ট্রেন থেকে নেমেছিলেন। কিন্তু আচমকাই ট্রেনটি চলতে শুরু করে।

সপ্তাহ খানেকের মধ্যেই ক্ষতিগ্রস্থ ওই লাইনকে ট্রেন চলাচলের উপযুক্ত করা হবে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। যেসব লৌহ আকরিক নষ্ট হয়েছে, সেগুলোও যতটা সম্ভব উদ্ধারের চেষ্টা চলছে।

অন্যদিকে ঘটনার তদন্ত শুরু করেছে অস্ট্রেলিয়ার ট্রান্সপোর্ট সেফটি ব্যুরো। কোনও যান্ত্রিক ত্রুটির কারণে নাকি চালকের কোনও ভুলে ট্রেনটি চলতে শুরু করেছিল, তা জানার চেষ্টা চলছে।

 

বাংলা ইনসাইডার/জেডআই

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭