ইনসাইড ইকোনমি

মার্কিন নিষেধাজ্ঞায় রুশ জ্বালানি কোম্পানিগুলোর সতর্কতা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 10/11/2018


Thumbnail

যুক্তরাষ্ট্র এবার রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা কার্যকর করতে যাচ্ছে, এবং সেটা কয়েক সপ্তাহের মধ্যেই। রাশিয়ার আন্তর্জাতিক তেল বাজারের গুরুত্বপূর্ণ উৎস। সে কারণেই আসন্ন নিষেধাজ্ঞা থেকে নিজেদের সুরক্ষিত রাখতে সতর্ক হয়ে উঠেছে দেশটির জ্বালানি কোম্পানিগুলো।

জানা গেছে, ইউরোপে জ্বালানি নিরাপত্তা ধরে রাখতে এবং রুশ কোম্পানিগুলোর ওপর নির্ভরশীলতা কমাতে পোল্যান্ডে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস বা এলএনজি সরবরাহের জন্য চুক্তি করেছে যুক্তরাষ্ট্র। আবার রাশিয়ার জ্বালানি কোম্পানিগুলোও নতুন নিষেধাজ্ঞা থেকে নিরাপত্তার জন্য বিকল্প উৎস খোঁজার পাশাপাশি বিক্রয় চুক্তিতে নতুন শর্ত আরোপ করছে।

পোল্যান্ডে এলএনজি সরবরাহে যুক্তরাষ্ট্রের চুক্তির মেয়াদ ২৪ বছর। দুই মাসের মধ্যে এটি পোল্যান্ডে গ্যাস সরবরাহ নিয়ে যুক্তরাষ্ট্রের দ্বিতীয় চুক্তি। নিজেদের প্রয়োজনীয় গ্যাসের চাহিদা পূরণে রাশিয়ার ওপর পোল্যান্ড নির্ভর করে। কিন্তু রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা কার্যকর হলে আমদানি চালিয়ে যাওয়া অসম্ভব হবে। তাই জ্বালানি সরবরাহ বহুমুখী করতে চাচ্ছে পোল্যান্ডের রাজধানী ওয়ারশ। এজন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে পরপর দুটি চুক্তি সই করেছে তারা।

ওয়ারশতে সাম্প্রতিক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের জ্বালানিমন্ত্রী রিক পেরি বলেন, জ্বালানি ভবিষ্যৎ কীভাবে উন্নত করা সম্ভব, পুরো ইউরোপের জন্য চুক্তিটি তারই ইঙ্গিত। তিনি মনে করেন, ইউরোপের জন্য এটি বিশেষ দিন।

পোল্যান্ড নিজেদের প্রয়োজনের দুই-তৃতীয়াংশ গ্যাস ক্রেমলিনভিত্তিক গ্যাজপ্রমের থেকে কেনে। কিন্তু নতুন নিষেধাজ্ঞার কারণে বিকল্প উৎস হিসেবে নরওয়ে ও কাতারের কথা ভাবছে তারা। তাদের রাষ্ট্রায়ত্ত জ্বালানি কোম্পানি পিজিনিগ সূত্রে জানা গেছে, দুই কিস্তিতে ২৪ বছর মেয়াদি চুক্তির মাধ্যমে টেক্সাসভিত্তিক চেনারি মার্কেটিং ইন্টারন্যাশনালের কাছ থেকে মোট ৪ হাজার ৯৫ কোটি ঘনমিটার গ্যাস কিনবে তারা। চুক্তিটি আগামী বছর থেকে কার্যকর হবে। তিনবছর পর রাশিয়ার গ্যাজপ্রমের সঙ্গে বার্ষিক ১০০ কোটি ঘনমিটার গ্যাস ক্রয়সংক্রান্ত চুক্তির মেয়াদ শেষ হবে। এ প্রসঙ্গে পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেই দুদা বলেন, চুক্তিটি পোল্যান্ডকে জ্বালানি নিরাপত্তা দেবে।

বাংলা ইনসাইডার/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭