ইনসাইড পলিটিক্স

ঢাকার আসনগুলোতে ব্যাপক পরিবর্তন আনছে আ. লীগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/11/2018


Thumbnail

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকার আসনগুলোর মনোনয়নে ব্যাপক রদবদল ঘটাতে যাচ্ছে আওয়ামী লীগ। বিরোধী দলগুলোর রাজনৈতিক কৌশল মোকাবেলার অংশ হিসেবে এই আসনগুলোতে রাজনীতিবিদের বদলে তারকা ব্যবসায়ী বা সেলেব্রেটিদের মনোনয়ন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দলটি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ঢাকার ২০টি আসনে এখন পর্যন্ত মাত্র তিনজনের মনোনয়ন নিশ্চিত। এরা হলেন শেখ ফজলে নূর তাপস, আসাদুজ্জামান জামান খান কামাল এবং সাবের হোসেন চৌধুরী। এছাড়া বাকি ১৭টি আসনেই আনকোড়া নতুন মুখ আসতে পারে, যারা রাজনীতির বাইরের জগতের মানুষ।

আওয়ামী লীগের সূত্রগুলো বলছে, ঢাকার আসনগুলোতে বড় ব্যবসায়ী ও ভিআইপি প্রার্থীকে মনোনয়ন দেওয়ার বিষয়টি একরকম চূড়ান্ত। কারণ বিএনপি শেষ পর্যন্ত নির্বাচনে আসার সিদ্ধান্ত নিয়েছে এবং জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০ দলের সঙ্গে তারা নির্বাচন করছে। জাতীয় ঐক্যফ্রন্ট নেতা মোস্তফা মহসিন মন্টুকে আওয়ামী লীগের ঢাকা কেন্দ্রিক নির্বাচনী রাজনীতির জন্য দুশ্চিন্তার কারণ বলে মনে করা হচ্ছে। কারণ একসময় আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন এই মোস্তফা মহসিন মন্টু। এছাড়া পুরো ঢাকা শহরও তাঁর নখদর্পণে। তাছাড়া জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০ দল মিলে সিদ্ধান্ত নিয়েছে ঢাকায় এবার তারা নামীদামী প্রার্থীদের মনোনয়ন দেবে। এসব কারণে আওয়ামী লীগের ভোটের হিসাব-নিকাশ সব পাল্টে যাচ্ছে এবং বিএনপিকে টেক্কা দেওয়ার জন্য আওয়ামী লীগও ঢাকার আসনগুলোতে রাজনৈতিক নেতাদের বদলে ভিআইপি প্রার্থী দেওয়ার কথা বিবেচনা করছে।

অতীতে ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনে ব্যবসায়ী আনিসুল হককে আওয়ামী লীগ থেকে মনোনয়ন দেওয়া হয়েছিল সম্পূর্ণ চমক হিসেবে। এবারও আওয়ামী লীগ এমন চমকই দেখাবে তা মোটামুটি নিশ্চিত। ঢাকায় নির্বাচনে জিততে গেলে রাজনীতিবিদের বদলে আনিসুল হক বা সাবের হোসেন চৌধুরীদের মতো ডাকসাইটে ব্যবসায়ী প্রয়োজন এ ব্যাপারে আওয়ামী লীগের নীতিনির্ধারকরা সিদ্ধান্ত নিয়ে নিয়েছে।

বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭