ওয়ার্ল্ড ইনসাইড

‘দেশপ্রেমের প্রতি বিশ্বাসঘাতকতাই জাতীয়তাবাদ’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/11/2018


Thumbnail

দেশপ্রেমের প্রতি বিশ্বাসঘাতকতাই জাতীয়তাবাদ বলে মন্তব্য করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। স্থানীয় সময় রোববার প্রথম বিশ্বযুদ্ধের শতবর্ষ পূর্তি উপলক্ষে প্যারিসে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। এসময় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ বেশকিছু দেশের রাষ্ট্রপ্রধানরা উপস্থিত ছিলেন। খবর বিবিসি’র।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বনেতাদের প্রতি জাতীয়তাবাদ পরিহারের আহ্বান জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। এসময় তিনি বলেন, বিশ্বজুড়ে জাতীয়তাবাদের উত্থানে শান্তি হুমকির মুখে পড়ছে।

২০ মিনিটের ভাষণে বিশ্বনেতাদের উদ্দেশ্যে ম্যাখোঁ বলেন, ‘আপনারা অন্যদের দিকে খেয়াল না করে শুধুমাত্র নিজেদের স্বার্থটাই দেখছেন। এতে করে জাতির সবচেয়ে মূল্যবান জিনিসটাই হারিয়ে যাচ্ছে, তা হল নৈতিক মূল্যবোধ।’ তিনি আরও বলেন, মোহগ্রস্ত হয়ে শান্তির আশা বিনষ্ট করলে সেটা ভুল হবে। এর জন্য ভবিষ্যৎ প্রজন্ম আমাদেরকেই দায়ী করবে।

সাম্প্রতিক সময়ে বিশ্বব্যাপী ডানপন্থী জাতীয়তাবাদী নেতাদের উত্থান ঘটছে। ইতালি, হাঙ্গেরি, পোল্যান্ড, অস্ট্রিয়া, স্লোভেনিয়াসহ অনেক দেশের নেতৃত্বই এখন কট্টর জাতীয়তাবাদীদের হাতে। ব্রাজিল কিংবা ফিলিপাইন সর্বত্রই ছড়িয়ে পড়ছে জাতীয়তাবাদ। ম্যাখোঁ একে শান্তির জন্য হুমকিজনক বলেই অভিহিত করেছেন। এসময় কট্টর ডানপন্থি ট্রাম্পকে নিশ্চল হয়ে কঠিন মুখে বসে থাকতে দেখা গেছে।

১৯১৪ সালের জুলাই থেকে শুরু হওয়া প্রথম বিশ্বযুদ্ধে ৯৭ লাখ সেনা ও এক কোটি বেসামরিক মানুষ নিহত হয়। ১৯১৮ সালের ১১ নভেম্বর এই যুদ্ধের সমাপ্তি ঘোষণা করা হয়। এরপর থেকে প্রতিবছর ১১ নভেম্বর বেলা এগারটায় প্যারিসের সব চার্চে ঘণ্টা বাজিয়ে ওই যুদ্ধে নিহতদের স্মরণ করা হয়।

প্রথম বিশ্বযুদ্ধের শতবর্ষ পুর্তি উপলক্ষ্যে এবছর ফ্রান্স সবচেয়ে বড় অনুষ্ঠানের আয়োজন করে। প্রায় ৭০টি দেশের অতিথিরা এতে যোগ দিয়েছেন। এর মধ্যে বেশ কয়েকজন বিশ্বনেতা নিজেদের মধ্যে দ্বি-পাক্ষিক বৈঠকও করেছেন।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭