টেক ইনসাইড

দীর্ঘতম সমুদ্র সেতুতে যুক্ত হচ্ছে ফাইভজি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/11/2018


Thumbnail

চীনে সম্প্রতি খুলে দেওয়া হয়েছে সমুদ্রের ওপরে নির্মিত সর্ববৃহৎ সামুদ্রিক হংকং-ঝুহাই-ম্যাকাও সেতু। আশার কথা হলো, খুব দ্রুতই এই সেতুতে ফাইভজি চালু হতে যাচ্ছে। সেতুটির নেটওয়ার্ক অপারেটর জেটিই কর্পোরেশনের ল্যান অফিসের ভাইস জেনারেল ম্যানেজার ফাং ঝেং তথ্যটি নিশ্চিত করেছেন।

তিনি জানান, বিশেষজ্ঞ ও কর্মীরা সম্পূর্ণ সেতুটিতে ফাইভজি কাভার করার জন্য উপকূলীয় অঞ্চলের যে অপটিক্যাল ফাইবারের কাভারেজ পরিসীমা ১০ কিলোমিটার, সেটা বাড়িয়ে দ্বিগুণ করে ২০ কিলোমিটার করা হয়েছে। এতে সেতুটির সম্পূর্ণ এলাকায় শক্তিশালী সিগনাল নিশ্চিত করা যায়।

ফাং ঝেং আরও জানান, সেতুটিতে ওয়্যারলেস টেকনোলজি, উচ্চমানসম্পন্ন পণ্য ও চীনের টেলিকম সেক্টরের অত্যাধুনিক প্রযুক্তির সমন্বয় ঘটানো হয়েছে।  হংকং-ঝুহাই-ম্যাকাও সেতুতে এখন ইন্টারনেট অব থিংসের (আইওটি) অ্যাক্সেসও প্রস্তুত। এখন শুধু  ফাইভজি চালু হওয়ার অপেক্ষা।

উল্লেখ্য, সেতুটি চালু হওয়ায় হংকং ও ম্যাকাওয়ের মধ্যে দূরত্ব আড়াই ঘণ্টা কমে এসেছে। আগের তিন ঘণ্টার পথ এখন আধা ঘণ্টায় যাতায়াত করা যাবে। নয় বছর ধরে ২ হাজার কোটি ডলার ব্যয়ে নির্মিত হয়েছে ৫৫ কিলোমিটার লম্বা সেতুটি। এখন ফাইভজি যোগ হওয়া মানে সেতুটির ষোলকলা পূরণ হওয়া।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭